পেকুয়ার অবহেলিত গ্রামের নাম সিরাদিয়া

pakua pic people 17-05-14

নিজস্ব প্রতিনিধি, পেকুয়া:
পেকুয়া উপজেলার সবচেয়ে অবহেলিত ও উন্নয়ন বঞ্চিত গ্রামের নাম পেকুয়া সদর ইউনিয়নের পশ্চিম অংশে অবস্থিত সিরাদিয়া-বিলহাচুরা। সরেজমিনে এলাকায় গিয়ে জানা যায়, ওই গ্রামে দশ সহ¯্রাধিক লোকের বসবাস হলেও নেই কোন শিক্ষা প্রতিষ্ঠন, নেই বেড়িবাঁধ, রাস্তাঘাট, নেই কোন বিশুদ্দ পানির ব্যবস্থা। এলাকার লোকজন যুগ যুগ ধরে শিক্ষা, চিকিৎসা, রাস্তাঘাটের অভাব নিয়ে সাগর-নদী, সমুদ্রের সাথে সংগ্রাম করে কোন রকম বেচে আছে।

অপরদিকে অত্র এলাকায় কয়েকটি চিংড়ি প্রজেক্ট ও লবণ উৎপাদন করে দেশের অর্থনীতিতে অবদান রাখছে। এলাকার ছাত্রলীগ নেতা বেলাল উদ্দিন মিয়াজী, সমাজ সেবক শাহাব উদ্দিন, মোহাম্মদ বাদশা, মোহাম্মদ জাবের আহমদ, মোহাম্মদ হাসেম, শফি আলম, নেজাম উদ্দিন, জামাল হোছাইন, ফরুখ আহমদ, রেজাউল করিম, বাদশা সওদাগর, জাহাঙ্গীর বুলবুল জানান, অত্র এলাকায় কোন মহিলার ডেলিভারী হলে গাড়ী নিয়ে হাসপাতালে যাওয়ার কোন রাস্তা নেই। তাছাড়া এলাকায় রাস্তাঘাট নেই, বিদ্যুত নেই, নাশি দিয়ে লবণাক্ত পানি ঢুকে এলাকা সয়লাব হয়ে যাওয়ায় শুষ্ক মৌসুমে মিঠা পানির অভাবে চাষাবাদ করা যায় না।

তারা আরো জানান, এলাকায় লবণাক্ত পানির কারনে কোন গোসল করা যায় না, প্রকৃতির ডাকে সাড়া দেওয়া যায় না। কয়েকটি টিউবওয়েল আছে তাও অপ্রতুল। এলাকার ছাত্র/ছাত্রীরা রাস্তার অভাবে বর্ষা মৌসুমে বিদ্যালয়ে যাওয়া বন্ধ হয়ে যায়। এলাকার বেড়িবাঁধের স্লুইচ গেইটগুলো শুস্ক মৌসুমে বন্ধ ও বর্ষা মৌসুমে খোলা রাখার দাবী জানান। এলাকার লোকজন সাংবাদিকদের অভিযোগ করেন, গুটি কয়েক চিংড়ি প্রজেক্টের মালিক মাছ ধরার জন্য সরকারী বেড়িবাঁধ কেটে দিয়ে বিলীন করতেছে।

এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষন করা হয়। ওই এলাকার বাসিন্দা উপজেলা ছাত্রদলের সভাপতি ইউসুফ রোবেল জানান, সবচেয়ে অবহেলিত গ্রাম সিরাদিয়া। তিনি এলাকার রাস্তাঘাট উন্নয়নের জন্য সরকারের নিকট জোর দাবী জানান। এলাকার সমাজ সেবক সাহাব উদ্দিন জানান, যুগ যুগ ধরে অবহেলিত সিরাদিয়া গ্রাম। কোন সরকারের জনপ্রতিনিধি আমাদের এলাকার দিকে সুদৃষ্টি রাখে নি। বিগত ১৫ বছর আগে এলাকার বেড়িবাঁধ নির্মিত হলেও তা এখন বিলীন হয়ে গেছে। নদীতে জোয়ার আসলেই লোকালয়ে বেড়িবাঁধ দিয়ে পানি ঢুকে পড়ে। তিনি অবিলম্বে এলাকাটি পরিদর্শন করে আমাদের এলাকার সমস্যাগুলি পূরণের জন্য সরকারের নিকট দাবী জানান।

পেকুয়া উপজেলা আ’লীগের সাবেক সহ সভাপতি জহিরুল ইসলাম জানান, সরকার আসে সরকার চলে যায় কিন্তু এলাকার জনগনের ভাগ্যের পরিবর্তন নেই। তিনি এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও রাস্তাঘাটের উন্নয়নের জন্য সরকারের নিকট দাবী জানান।

এ ব্যাপারে পেকুয়া উপজেলা স্থানীয় সরকারী প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী খোরশেদ আলী চৌধুরী জানান, এলাকার রাস্তাঘাট মেরামত ও নির্মাণের জন্য একটি বাজেট প্রস্তাব সংশ্লিস্ট অফিসে পাঠাবেন বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন