পেকুয়ার প্রধান সড়কের উপর গর্ত ভোগান্তি চরমে

pekua main roade (1) (1) copy
পেকুয়া প্রতিনিধি:

কক্সবাজারের পেকুয়া উপজেলার প্রধান সড়ক হিসাবে পরিচিত বানিয়ারছড়া-বরইতলী-মগনামা সড়কের একাধিক পয়েন্টে বিপদজনক খানাখন্দে ভরে যাওয়ায় নিত্য দুর্ঘটনা ছাড়াও চরম ভোগান্তি পোহাচ্ছে যাত্রীরা। সিডিউল মোতাবেক যথাযথ ভাবে রাস্তাটি সংষ্কার না করায় দিন দিন চলাচলের অযোগ্য হয়ে পড়ছে এই রাস্তাটি।

উপজেলার ৭ ইউনিয়নের লোকজনের যোগাযোগের নিত্য ব্যবহার্য্য সড়ক হচ্ছে বরইতলী-বানিয়ারছড়া-মগনামা জেটিঘাট সড়কটি। উপজেলার দু লক্ষাধিক মানূষ ছাড়াও পাশর্^বর্তী কুতুবদিয়া ও বাঁশখালী উপজেলার লোকজনেরও যাতাযাত করতে ব্যবহৃত হয়ে আসছে একমাত্র এ রাস্তাটি। প্রতিদিন হাজার হাজার যানবাহন যোগে লাখো মানুষের চলাচল হয়ে থাকে এ সড়ক দিয়ে। এছাড়া পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়, আনোয়ার উলুম মাদ্রাসা, পেকুয়া মহিলা মাদ্রাসা ও জিএমসি উচ্চ বিদ্যালয়সহ জিয়াউর রহমান উপকূলীয় কলেজ, বিএমআই কলেজের শিক্ষার্থী শিক্ষক এবং উপজেলা পরিষদ থানা প্রশাসনে চলাচলের একমাত্র মাধ্যম এ রাস্তাটি। বর্তমানে রাস্তাটি খানাখন্দে ভরে যাওয়ায় প্রায়ই ঘটছে ছোট বড় নানান দুর্ঘটনা।

সরেজমিন ঘুরে গতকাল দেখা গেছে উপজেলার প্রধান এ সড়কের চৈরভাংগা স্টেশনের পশ্চিম পাশের্^ বাইপাস সেতূ সংলগ্ন পয়েন্টে রাস্তার এ পাশ ও পাশ জুড়ে বড় একটি গর্তের সৃষ্টি হয়ে সড়ক ধ্বসে হয়েছে বিপদজনক গর্ত। স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, পবিত্র ঈদুল ফিতরের দিন থেকে এ পর্যন্ত এই স্থানে সংঘটিত হয়েছে একাধিক দুর্ঘটনা।

অপরদিকে, এ সড়কটির আহমদ ডিলার চৌমুহুনী, মঞ্জুরের চৌমুহুনী, সাবেকগুলদী, আনোয়ার আলী মাতবরপাড়া পয়েন্টেরও বিভিন্ন অংশে সৃষ্টি হয়েছে ধ্বস ফাটল ও খানা কন্দক। এছাড়া পেকুয়ার প্রাণকেন্দ্র হিসাবে পরিচিত কলেজ গেইট চৌমুহুনীর পশ্চিম পাশ থেকে পেকুয়া বাজার পর্যন্ত পয়েন্টেও ভরে গেছে ছোট বড় বেশ কিছু খানাখন্দকে।

গতকাল এ পয়েন্টে পাথরভর্তি ট্রাক খাদে পড়ে বিকট শব্দে চাকা পাংচার হয়ে এলাকায় আতংক ছড়িয়ে আটকে গেলে দেখা যায় দীর্ঘ যানজটের। দীর্ঘদিন আগে এই রাস্তাটি পাকা করা হয়।

এরপর আর কোনো সংস্কার না করায় রাস্তাটির কোথাও কোথাও পাকা রাস্তার চিহ্ন খুঁজে পাওয়া যায় না। রাস্তার দুই পাশ ধ্বসে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। একটু বৃষ্টি হলেই রাস্তার খানাখন্দ পানিতে ভরে যায়। হাটু পরিমানের কাদা পানি ভেদ করে চলাচল করতে হয় এ রাস্তায় চলাচলকারী যানবাহন ও জনসাধারণকে। এলাকার সরকারি চাকরিজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার লোকজনকে এ রাস্তা দিয়েই চলাচল করতে হয়। বাস, ট্রাক, অটোবাইক, টেম্পো, অটোভ্যান, অটোরিকশা প্রতিনিয়ত চলাচল করে এ রাস্তায়।

পেকুয়া উপজেলা ছাত্রলীগ সভাপতি কফিল উদ্দীন বাহাদুর জানান, জনদূর্ভোগের বিষয়টি অত্যন্ত দুঃখজনক। তারপরও মানুষজন অনেক কষ্টে চলাচল করে। তিনি এ সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবি জানান।

খোঁজ নিয়ে জানা গেছে, গত মাস দু‘য়েক আগে জনগুরুত্ব এরাস্তাটি সংষ্কারে সওজ কর্তৃপক্ষের বরাবরে সরকার কোটি টাকা বরাদ্ধ ও টেন্ডার দেয়। কিন্তু সংশ্লিষ্ট ঠিকাদার সিডিউল মোতাবেকের পরিবর্তে নয় ছয় আকারে দায়সারা ভাবে কাজ গছিয়ে দিয়ে পুরো কোটি টাকাই হাতিয়ে নিয়েছে। তাই বর্তমানে সড়কটির এ দূরবস্থা।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী (এলজিডি) জাহেদুল আলম চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, পেকুয়ার প্রধান সড়ক হিসাবে পরিচিত বানিয়ারছড়া-বরইতলী-মগনামা সড়কটি সংস্কারের ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। বরাদ্দ পেলে রাস্তা সংস্কার করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন