পেকুয়ায় পুনর্বাসনের দাবীতে বিক্ষোভ, ইউএনও অফিস ঘেরাও

পেকুয়া প্রতিনিধি :
পেকুয়ায় পূর্ণবাসন দাবীতে বঞ্চিতরা উপজেলা নিবার্হী কর্মকর্তার কার্যালয় ঘেরাও করছে। গত ৮ মে দুপুর ১২ টার দিকে জিটিসি এল’র গ্যাস সঞ্চালন লাইন স্থাপনে ক্ষতিগ্রস্থ উপজেলার সদর ইউনিয়নের মইয়্যাদিয়া সরকারী আশ্রায়ন প্রকল্পের শতাধিক পরিবারের কয়েকশত সদস্য পেকুয়া উপজেলা পরিষদ অভিমুখ হয়ে বিক্ষোভ প্রদর্শন করে ইউ এন ও কার্যালয় ঘেরাও করেছেন। এসময় বঞ্চিত পরিবারের পক্ষ থেকে ন্যায়্য ক্ষতিপূরণের দাবীতে ইউ এনও মারুফুর রশিদ খাঁন বরাবর স্মারকলিপি সহ লিখিত আবেদন প্রেরন করেন।

উল্লেখ যে জিটিসি এল’র গ্যাস সঞ্চালন লাইন স্থাপনে সরকারের আশ্রয়ন প্রকল্পের বসবাসকারী লোকজনের বাড়ি ঘর উচ্ছেদ করা হয়েছে। তবে এ পর্যন্ত হত দরিদ্র ছিন্নমূল মানুষগুলো পূর্ণবাসনের আওতায় আসেনি। সরকারের খাস খতিয়ানে শত শত পরিবার যুগ যুগ ধরে বাড়িঘর নিমার্ণ করে বসবাস করে আসছিল। গ্যাস লাইন স্থাপন হওয়ায় এসব পরিবার উচ্ছেদ হয়েছে।

সরকারের জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রানালয়ের অধিন দেশে গ্যাসের জাতীয় চাহিদা মেটাতে বহিবিশ্ব থেকে তরল গ্যাস আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। নৌপথে গ্যাস আনার জন্য জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রানালয় কক্সবাজারের মহেশখালী উপজেলার সোনাদিয়া থেকে চট্টগ্রামের আনোয়ারা পর্যন্ত প্রায় ৯২ কিলোমিটার গ্যাস সঞ্চালন লাইন স্থাপন কাজ বাস্তবায়ন চলছে। পেট্ট্রোবাংলার সহযোগি প্রতিষ্টান জিটিসি এল ওই কাজ বাস্তবায়ন করছেন। গত চার মাস আগে থেকে পেকুয়ায় প্রকল্প বাস্তবায়ন কাজ শুরু হয়েছে। প্রায় আটশত বিরানববই কোটি টাকা প্রকল্প ব্যয় ধরা হয়েছে। সরকার জমির মালিক ও ক্ষতিগ্রস্ত পরিবারকে ওই অর্থ থেকে ক্ষতিপূরণ ও পূণবার্সন করে আসছেন।

১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্র“তি প্রকল্প হিসেবে পেকুয়া সদর ইউনিয়নের মইয়্যাদিয়া এলাকায় আশ্রয়ন প্রকল্পের আওতায় প্রায় ৪শত পরিবার পুর্নবাসন করেন সরকার। গ্যাস সঞ্চালন লাইন স্থাপন হচ্ছে আশ্রয়ন প্রকল্পের উপর দিয়ে। এতে প্রায় শতাধিক পরিবার ফের উচ্ছেদ হয়েছে। তারা ক্ষতিপূরণ দাবীতে ওই দিন ইউএনও কার্যালয় ঘেরাও করে। স্থানীয় ক্ষতিগ্রস্ত ফয়েজ আহমদ ও মনছুর উদ্দিন জানান আমরা বসতবাড়ি থেকে উচ্ছেদ হয়েছি। বাচঁতে না পারলে উন্নয়ন কি জন্য দরকার। তাই পুনবার্সনের জন্য সংগ্রাম করছি।

পেকুয়ার ইউএনও মো. মারুফুর রশিদ খাঁন জানিয়েছেন ভুক্তভোগিরা পুনবার্সন জন্য তৎপর হয়েছে। তারা ক্ষতিপূরণের জন্য আমার মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগকে লিখিত আবেদন করেছেন। পেট্ট্রোবাংলা পরিচালক (প্রশাসন) (মোস্তাফা কামাল জানিয়েছেন অবশ্যই ক্ষতিগ্রস্থরা পুনবাসিত হবে। পেকুয়ার ইউএনওর সাথে এ বিষয়ে কথা বলবো। ক্ষতির পরিমান নির্ধারণের জন্য ইউএনওকে নির্দেশ দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন