পেকুয়ায় ফরায়েজী হত্যার ঘটনায় ১৬জন আটক, নেতাকর্মীদের প্রতিবাদ সভা ও পেকুয়া প্রেস ক্লাবের নিন্দা

pic pekua 9-10-2015

স্টাফ রিপোর্টার:

কক্সবাজারের পেকুয়ায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ.ক.ম সাহাবউদ্দিন ফরায়েজী হত্যার ক্লু উদঘাটনে অভিযান অব্যাহত রেখেছে পুলিশ। এনিয়ে গত কয়েকদিন ধরে পরিচালিত সাঁড়াশি অভিযানে মোট ১৬ জনকে আটক করা হয়। সাহাবউদ্দিন ফরায়েজীকে বহনকারী সিএনজি চালকসহ ও ঘটনাস্থলে বসবাসকারী দু’নারীকে আটক করে পুলিশ। আটকের ঘটনায় নিহত আ’লীগ নেতা সাহাবউদ্দিন ফরায়েজির পুত্র হাফেজ মেহেদী হাসান ফরায়েজী ও ভাগ্নে জাহেদুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের মাধ্যমে সংশ্লিষ্টদের সাধুবাদ জানিয়েছেন।

থানা সূত্র জানায়, গত ৬অক্টোবর মঙ্গলবার রাতে পেকুয়ায় উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি আ.ক.ম সাহাবউদ্দিন ফরায়েজী নিখোঁজ হন। পরদিন, ৭অক্টোবর বুধবার সকাল সাড়ে ৭টায় উপজেলার টইটং ইউনিয়নের দূর্গম পাহাড়ি গ্রাম বটতলী জুমপাড়া মালগাড়া এলাকার বাঁশখালীর সীমান্তবর্তী ছড়ায় সাহাবউদ্দিন ফরায়েজীর লাশ পাওয়া যায়। আটককৃতদের পুলিশ হেফাজতে ব্যাপক জিজ্ঞাসাবাদ চললেও তদন্তের স্বার্থে সকলের পরিচয় জানাতে অপারগতা প্রকাশ করেছেন পেকুয়া থানা পুলিশ।

পেকুয়া থানার ওসি মোঃ আবদুর রকিব আটকের সত্যতা নিশ্চিত করে বলেন, পেকুয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাবউদ্দিন ফরায়েজীর হত্যাকান্ডের ঘটনার ক্লু উদঘাটনে মরিয়া পুলিশ। ইতিমধ্যে উপজেলার টইটং, বারবাকিয়া, রাজাখালী, পেকুয়া সদর ছাড়াও বিভিন্ন পাড়া-মহল্লায় সাড়াশি অভিযান পরিচালনাসহ পুলিশি টহল এবং নজরদারী জোরদার করেছে। সন্দেহভাজনদের আটকে চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ। তিনি সবাইকে ধৈর্য্য ধারণ দেখিয়ে পুলিশকে সহযোগিতা করেত বলেন। ধৃতদের নাম জানতে চাইলে অপরাগতা প্রকাশ করে পুলিশ।

এছাড়া পেকুয়া উপজেলা আ’লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে প্রতিবাদ সভা আয়োজন করা হয়। আয়োজিত সভায় বক্তারা বলেন, যে সমাজে আইনের শাসন প্রতিষ্ঠা হয়না সেই সমাজে কোন মানুষ বাঁচতে পারে না। তারা সত্তর দশকের ছাত্র নেতা আ.ক.ম শাহাব উদ্দিন ফরায়েজীকে হত্যার নিরপেক্ষ তদন্ত করার জন্য প্রশাসনের নিকট জোর দাবী জানান।

বক্তারা আরো বলেন, পেকুয়ায় বর্তমানে আইন শৃংখলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। একের পর এক মানুষ খুন হচ্ছে অথচ আসামীরা গ্রেফতার হচ্ছে না। বক্তারা অভিযোগ করে বলেন, পেকুয়া থানার ওসি যোগদানের পর থেকে পুলিশের হাতে সবচেয়ে লাঞ্চিত ও হয়রানির শিকার হয়েছে ক্ষমতাসীন দলের শতশত নেতাকর্মীরা। মামলা মোকাদ্দমা হয়েছে আ’লীগ নেতাকর্মীদের বিরুদ্ধে। তারা বলেছেন ওই ওসি সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন করতে কৌশলে এ সব বাস্তবায়নের কাজ করছে। উপজেলা আ’লীগ ও অঙ্গ সংগঠনের উদ্দ্যোগে শুক্রবার বিকাল ৩ টায় পেকুয়া চৌমুহুনী চত্বরে উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও যুবলীগের সাধারণ সম্পাদক মো: বারেকের পরিচালনায় এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন জেলা আ’লীগ মুক্তিযুদ্ধা বিষয়ক সম্পাদক এড. কামাল হোসেন, সদস্য এস,এম গিয়াস উদ্দিন, চকরিয়া উপজেলা আ’লীগ সভাপতি (ভারপ্রাপ্ত) ছরওয়ার কামাল, সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌং চেয়ারম্যানসহ পৌর আ’লীগ সহ পৌর ও ওয়ার্ড পর্যায়ের বিভিন্ন নেতৃবৃন্দ। এদিকে প্রতিবাদ সভাকে সফল করতে আ’লীগ ও সহযোগি সংগঠন পৃথক মিছিল নিয়ে সমাবেশে যোগদান করেন। উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকেও পৃথক মিছিল নিয়ে নেতাকর্মীরা এ প্রতিবাদ সমাবেশে যোগ দিয়েছেন।

অন্যদিকে, পেকুয়া উপজেলা আ’লীগের সভাপতি সাহাব উদ্দিন ফরায়েজীকে হত্যা করায় পেকুয়া প্রেস ক্লাবের নেতৃবৃন্দ তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ তার নৃশংস হত্যাকান্ডের আসল রহস্য উদঘাটন করে দায়ীদের উপযুক্ত শাস্তি প্রদানের জন্য প্রশাসনের নিকট দাবী জানান।

বিবৃতিদাতারা হলেন, পেকুয়া প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ ছফওয়ানুল করিম, সহ-সভাপতি মীর মোশারফ হোসেন টিটু, সাধারণ সম্পাদক আবদুল্লাহ আনসারী, সাংগঠনিক সম্পাদক রিয়াজ উদ্দিন, কার্যকরী পরিষদ সদস্য মাহামুদুল করিম, দপ্তর সম্পাদক রুহুল আমিন ও নির্বাহী সদস্য এম জোবাইদ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন