পেকুয়া সমবায় সমিতির বিতকির্ত নির্বাচন অবশেষে বাতিল

পেকুয়া প্রতিনিধি :
পেকুয়া উপজেলার বৃহত্তম সমবায় প্রতিষ্ঠান পেকুয়া সমবায় কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর গত ২৪ মার্চ অনুষ্টিত সেই বিতর্কিত ও জালিয়াতির নির্বাচন অবশেষে বাতিল করে দিয়েছে চট্টগ্রাম বিভাগীয় যুগ্ন সমবায় নিবন্ধক (বিচার)। পাশাপাশি ৫ সদস্য বিশিষ্ট একটি অন্তবর্তীকালীন কমিটিরও অনুমোদন দিয়েছে জেলা সমবায় কর্মকর্তা।

মামলার সংশ্লিষ্ট কাগজ পত্র পর্যালোচনা করে জানা গেছে, সমবায় বিধি লংঘন করে ১৯ মার্চ ঘোষিত তফশীলে নির্বাচন না করে গত ২৪ মার্চ পেকুয়া সমবায় কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর এক তরফা নির্বাচন সম্পন্ন করে নির্বাচন পরিচালনা কমিটি।

উল্লেখ্য যে, নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা সমবায় কর্মকর্তা ওই চলতি বছরের ১৭ মার্চ নির্বাচন অনুষ্টানের জন্য তফশিল ঘোষনা করেন। কিন্তু সমিতির সদস্যদের অবহিত না করেই ঘোষিত তফশিল মতে নির্বাচন না করে ২৪ মার্চ একটি সাজানো ও প্রহসনমূলক নির্বাচন সম্পন্ন করেন। এরই প্রেক্ষিতে ওই বিতর্কিত নির্বাচন বাতিল চেয়ে কক্সবাজার জেলা সমবায় কর্মকর্তার কার্যালয়ে মামলা দায়ের করেন ওই সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি মো. আলম কালু।

মামলার বাদী ওই বিতর্কিত নির্বাচনের যাবতীয় রেকর্ডপত্র দাখিল করেন। কিন্তু তখনকার জেলা সমবায় কর্মকর্তা বখতিয়ার কামাল পেকুয়া সমবায় কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর কথিত নির্বাচিত কমিটির কাছ থেকে মোটা অংকের উৎকোচ নিয়ে বাদীর দায়েরকৃত মামলা খারিজ করে দেন। পরে বাদী সংক্ষুদ্ধ হয়ে চট্টগ্রাম বিভাগীয় সমবায় কর্মকর্তার দফতরে জেলা সমবায় কর্মকর্তার এক তরফা ও মনগড়া রায়ের বিরুদ্ধে আপীল আবেদন দায়ের করেন। যার মামলা নং ১৮/১৬ইং। আর এ মামলার শুনানী শেষে চট্টগ্রাম বিভাগীয় সমবায় দফতরের উপ-নিবন্ধক (বিচার) শেখ কামাল হোসেন  কক্সবাজার জেলা সমবায় কর্মকর্তার দেওয়া গত ১৮/০৫/১৬ইং এর ৯২৩ নং স্বারকের রায় খারিজ করে দেন।

গত ১৫ সেপ্টেম্বর শেখ কামাল স্বাক্ষরিক রায়ে উল্লেখ করা হয়েছে, পেকুয়া সমবায় কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর ১৯ মার্চ তারিখের নির্বাচনী সকল কার্যক্রম ও ফলাফল বাতিল ঘোষনা করা হইল। জেলা সমবায় অফিসার কক্সবাজার কর্তৃক বিরোধ মামলা নং ০৪/১৬ ইং এর প্রেক্ষিতে স্বারক নং ৯২৩, তারিখ ১৯/০৩/২০১৬ ইং এর প্রচারিত সিদ্ধান্ত যুক্তিগত, আইনানুগ ও সঠিক বিবেচিত না হওয়ায় এতদ্বারা উহা বাতিল ঘোষনা করা হল। এছাড়াও সমবায় সমিতি আইন ২০০৯ (সংশোধন ২০০২ ও ২০১৩) এর ১৮ (৫) ধারা অনুযায়ী একটি অন্তবর্তীকালিন ব্যবস্থাপনা কমিটি নিয়োগ দেওয়ার জন্য কক্সবাজার জেলা সমবায় অফিসার কক্সবাজারকে নির্দেশ প্রদান করা হল।

কক্সবাজার জেলা সমবায় কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বিভাগীয় সমবায় দফতরের উপ-নিবন্ধক (বিচার) শেখ কামাল হোসেন কর্তৃক গত ১৫ সেপ্টেম্বর স্বাক্ষরিত ১২৮/৮ নং স্মারকমূলে পেকুয়া সমবায় কোÑঅপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর ৫ সদস্য বিশিষ্ট একটি অন্তবর্তী কালিন ব্যবস্থাপনা কমিটি গঠিত হয়েছে।

কক্সবাজার জেলা সমবায় অফিসার মো. আবদুল লতিফ কর্তৃক গতকাল ২৫ সেপ্টেম্বর স্বাক্ষরিত ১৪৪০/৮ নং স্বারককূলে পেকুয়া সমবায় কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: পরিচালনার জন্য অন্তবর্তী কালিন ব্যবস্থাপনা কমিটির সভাপতি করা হয়েছে, জেলা সমবায় অফিসের সমবায় পরিদর্শক মো. দিদারুল ইসলাম। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সমিতির সদস্য এহতেশামুল হক, মো. নাছির উদ্দিন, মো. ছালামত খান  তাহছিনুল করিম। এ সংক্রান্ত আদেশ সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা সমবায় কর্মকর্তা সংশ্লিষ্টদের কাছে প্রেরণ করেছেন বলে জানা গেছে। আর এ বিতকির্ত সাজানো জালিয়াতি নির্বাচনে সভাপতি নির্বাচিত করে নাছির উদ্দিন এবং সাধারণ সম্পাদক করা হয় তারেক ছিদ্দিকীকে। মামলার আদেশ দেওয়ার পর থেকে আর তাদের দায়িত্ব রহিলনা। পেকুয়া সমবায় কো অপারেটিভ লিমিটেডের অন্তবর্তীকালিন ব্যবস্থাপনা কমিটি গঠন করেছে জেলা সমবায় কর্মকর্তা। বর্তমান পেকুয়া সমবায় কো- অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের দায়িত্ব এখন অন্তবর্তীকালিন কমিটির হাতে।

এদিকে গত ২৪ মার্চ অনুষ্টিত পেকুয়া কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর বিতর্কিত জালিয়াতির নির্বাচন বাতিল ঘোষিত ও একটি অন্তবর্তীকালীন কমিটি গঠিত হওয়ায় বিভাগীয় সমবায় দফতর ও জেলা সমবায় দফতরকে আন্তরিকভাবে সাধুবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সমিতির সদস্যরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন