প্রত্যাবাসন: রোহিঙ্গাদের নিয়ে রাখাইন পরিদর্শনে ২৭ সদস্যের প্রতিনিধি দল

fec-image

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের আগে রাখাইনের পরিস্থিতি দেখতে ২৭ সদস্যের একটি প্রতিনিধিদল মিয়ানমার গেছে।

শুক্রবার (৫ মে) সকাল সাড়ে ৯টার দিকে তারা কক্সবাজারের টেকনাফ ট্রানজিট ঘাট দিয়ে নাফ নদী পার হয়ে মিয়ানমারের মংডু রওয়ানা দিয়েছে।

প্রতিনিধিদলে রয়েছে ২০ জন রোহিঙ্গা কমিউনিটি নেতা। এ ছাড়া আরও ৭ জন সরকারি কর্মকর্তা রয়েছেন।

প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান। প্রতিনিধি দলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ অন্যান্য সরকারি কর্মকর্তাও রয়েছেন।

রাখাইন রাজ্যের পরিস্থিতি দেখতে প্রথমবারের মতো রোহিঙ্গা প্রতিনিধি দল মিয়ানমারে যাচ্ছে। রোহিঙ্গা প্রতিনিধিদলটি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে রাখাইনের সার্বিক পরিস্থিতি কতোটুকু অনুকূলে রয়েছে মূলত তা দেখবে।

এর আগে মার্চের মাঝামাঝিতে মিয়ানমারের একটি প্রতিনিধি দল টেকনাফ সফর করেছে। প্রতিনিধি দলটি বাংলাদেশের দেওয়া তালিকা অনুযায়ী রোহিঙ্গাদের পরিচয় যাচাই করে।

এপ্রিলের শেষ ভাগে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন মিয়ানমারের প্রতিনিধিদের নিয়ে একটি ত্রি-পক্ষীয় বৈঠকের জন্য চীনের কুনমিং সফর করেন।

মিয়ানমারে যাওয়ার জন্য টেকনাফের হ্নীলা ইউনিয়নের লেদা, নয়াপাড়া ও জাদিমুড়া এলাকায় অবস্থিত ২৪, ২৬ ও ২৭ নাম্বার রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত ২০ জন রোহিঙ্গা কমিউনিটি নেতাকে বাছাই করা হয়েছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন সূত্রে জানা গেছে, মূলত ২০১৮ সালে বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমারকে ৮ লাখ ৮২ হাজার রোহিঙ্গাদের একটি তালিকা দেয়া হয়। এরপর মিয়ানমারের ৬৮ হাজার রোহিঙ্গা ফিরতি তালিকা পাঠায়। সেখানে অনেকের পরিবারের মধ্য সদস্য বাদ পরেছে। যার মধ্যে ২২০ পরিবারের সদস্য সংখ্যা যাচাই-বাছাই সম্পন্ন করে মিয়ানমারের টেকনিক্যাল টিম।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পরিদর্শন, প্রত্যাবাসন, রাখাইন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন