রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন মার্কিন প্রতিনিধি দল

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল। প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জারা। তাঁর সফরসঙ্গী হিসেবে ছিলেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএস এইড (USAid) র এশিয়া দপ্তরের উপসহকারী প্রশাসক অঞ্জলী কৌর।

বুধবার (১২ জুলাই) প্রতিনিধিদল পৌনে ১১টার দিকে ৯নং ক্যাম্পে প্রথমে ইউএনএইচসিআর এর রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শন করেন । সেখানে তাঁরা বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার চলমান কার্যক্রম পরিদর্শন করেন।

এরপর প্রতিনিধিদল ১১নং ক্যাম্পের অ্যাকশন এইড’র (Action Aid) অফিসে রোহিঙ্গা কমিউনিটি নেতা, ইমাম, যুবকদের সাথে রোহিঙ্গাদের শিক্ষা, স্বাস্থ্য, আবাসন, প্রত্যাবাসন সহ নানা বিষয়ে মতবিনিময় করেন ।

এসময় প্রতিনিধি দলের কাছে রোহিঙ্গারা মিয়ানমারে তাদের উপর সরকারের নির্যাতন ও মৌলিক অধিকার পরিপন্থি আরোপিত বিভিন্ন বিধি নিষেধের বর্ণনা করেন। তখন রোহিঙ্গারা শান্তিপূর্ণ ও মর্যাদার সাথে সকল অধিকার নিশ্চিতপূর্বক প্রত্যাবাসনের মতামত ব্যক্ত করেন।

এ ছাড়া প্রতিনিধিদল এরপর ১৮ নং ক্যাম্পে অবস্থিত রোহিঙ্গা কালচারাল সেন্টার পরিদর্শন করেন।

কক্সবাজারের উখিয়া ৮ এপিবিএনের সহকারী পুলিশ সুপার (অপস্ এন্ড মিডিয়া) মো. ফারুক আহমেদ সংবাদের সত্যতা নিশ্চিত করে বলেন, “বুধবার সাড়ে ৯টার দিকে বিমানে করে কক্সবাজার পৌঁছান তারা। এরপর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে এ দিন বিকালে কক্সবাজারে সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন (আরআরআরসি) কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেন। পরে বিকালে ঢাকায় ফিরে যান আন্ডার-সেক্রেটারি উজরা জেয়া, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু এবং সফরে তাদের সঙ্গে থাকা ঢাকার মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়ায় শরণার্থী বিষয়ক সমন্বয়কারী ম্যাককেঞ্জি রোয়েসহ ১০ সদস্যের প্রতিনিধি দল।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পরিদর্শন, মার্কিন প্রতিনিধি, রোহিঙ্গা ক্যাম্প
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন