উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের সহকারী মহাসচিব

fec-image

জাতিসংঘের সহকারী মহাসচিব, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি) এর সহকারী প্রশাসক ও দক্ষিণ এশিয়া এবং প্রশান্ত অঞ্চলের আঞ্চলিক পরিচালক মিসেস কানি উইগনারাজা”র নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

সোমবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০ টার সময় প্রতিনিধি দল উখিয়ার কুতুপালং ১৭ নং, ২০ নং ক্যাম্পের (এক্সঃ),ক্যাম্প -৪ (এক্সঃ) এবং কুতুপালং রেজিস্টার ক্যাম্পে পৌঁছান।

প্রতিনিধি দলের অন্য পাঁচ সদস্য হচ্ছেন ইউএনডিপি বাংলাদেশ”র আবাসিক প্রতিনিধি স্টেলান লিলার, কৌশলগত যোগাযোগ ও আউটরিচ বিশেষজ্ঞ কীর্তিজাই পাহাড়ি, ইউএনডিপি কক্সবাজার সাব-অফিস প্রধান কেস্তা সুগিমোতো, ইউএনডিপি বাংলাদেশ”র হেড অব কমিউনিকেশনস মোঃ আব্দুল কাইয়ুম ও ভিডিওগ্রাফার কনসালটেন্ট রাগীব আহসান শামরাত।

এ সময় প্রতিনিধি দলটির সাথে ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান, ১৪ এপিবিএন এর অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মো. ইকবাল এবং সহ-অধিনায়ক (পুলিশ সুপার) মো. সাইফুজ্জামান।

প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্প-১৭ ব্লক. সি, সাব-ব্লকঃ এইচ/৭১-এ অবস্থিত ইউএনএইচসিআর এবং এনজিও ফোরাম পরিচালিত পাইলট প্রকল্পের মর্ডান ভিলেজ, রোহিঙ্গা ক্যাম্প-২০(এক্স) ব্লক. এস/৪ সাব-ব্লক. বি/৭- এ অবস্থিত এনজিও সংস্থা ব্রাক পরিচালিত ব্রাক ল্যান্ডফিল (BRAC LANDFILL), রোহিঙ্গা ক্যাম্প -৪,ব্লক :বি, সাব ব্লক : বি/৫ এ অবস্থিত আইইউসিএন ( IUCN) পরিচালিত ইনভায়রনমেন্ট প্রোটেকশন এন্ড ন্যাচার বেইসড সল্যুশন অ্যাক্টিভিটিজ সেন্টার ( Environmental Protection And Nature Based Solution Activities Centre), ক্যাম্প ৪(এক্স), সি আই সি অফিস, ক্যাম্প. ৪ ব্লকঃ এ, সাব ব্লকঃ এ/১১ অবস্থিত ডব্লিউএফপি (WFP) পরিচালিত ই-ভাউচার সপ, কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের আওতাধীন” এনজিও ফোরাম” পরিচালিত স্কিল ডেভেলপমেন্ট সেন্টার পরিদর্শন করেন।

পরিদর্শনকালে সেখানে থাকা কর্মকর্তা-কর্মচারিদের সাথে সৌজন্যে সাক্ষাত করেন ও সেখানকার কার্যক্রম সম্পর্কে অবগত হন। তারা বিভিন্ন প্রকল্পের অধীনে নির্মিত শেলটার গুলো ঘুরে দেখেন ও সাধারন রোহিঙ্গাদের ঘরে ঢুকে তাদের জীবনযাপনের মান সম্পর্কে খোঁজ খবর নেন।

কক্সবাজারের উখিয়া ১৪ এপিবিএন অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মো. ইকবাল সংবাদের সত্যতা নিশ্চিত করে জানান,” ইউএনডিপি প্রতিনিধি দলটি ক্যাম্প পরিদর্শন শেষে বেলা ২ টার সময় কুতুপালং বাজার হয়ে রোহিঙ্গা ক্যাম্প এলাকা ত্যাগ করেন।

তাঁরা রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় নিয়োজিত এপিবিএন পুলিশের প্রশংসা করেন বলেও জানান অতিরিক্ত ডিআইজি মো. ইকবাল।

প্রসঙ্গত, মিয়ানমারে নিপীড়নের কারণে নব্বই দশক হতে ২০১৭ সালের শেষ সময় পর্যন্ত ১২ লাখের মতো রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশ করে। এরমধ্যে ২০১৭ সালে একই সময়ে আসে প্রায় ৮ লাখ রোহিঙ্গা। বিপদগ্রস্ত এসব রোহিঙ্গাকে উখিয়া-টেকনাফের প্রায় ১০ হাজার একর বনভূমি ও সমতল মিলিয়ে ৩৩টি ক্যাম্প করে রাখা হয়েছে। এদের প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়ের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

গত ছয় বছরেও তা আলোর মুখ দেখেনি। এরই মাঝে বিশ্বের নেতৃত্ব স্থানীর বিভিন্ন দেশের দায়িত্বশীলরা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে আসছেন। ১১ সেপ্টেম্বর এসেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব ও ইউএনডিপির এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক মিসেস কানি উইগনারাজা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জাতিসংঘ, পরিদর্শন, রোহিঙ্গা ক্যাম্প
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন