মহালছড়িতে বাঙালির জমি পাহাড়ি সন্ত্রাসী কর্তৃক অবৈধ দখলের চেষ্টা

fec-image

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় মাইসছড়ি ইউনিয়নের ৫ একর এলাকায় গত ৪ এপ্রিল রাতে পাহাড়ি সন্ত্রাসীদের সমর্থনে একদল পাহাড়ি পরিবার কর্তৃক বাঙালি ফরিদ উদ্দিনসহ ৫ জনের মালিকানাধীন জমিতে রাতের অন্ধকারে মাচা ঘর বানিয়ে অবৈধভাবে দখলের চেষ্টা করা হয়। পরবর্তীতে স্থানীয় প্রশাসনসহ এলাকার মেম্বার, হেডম্যান, কারবারি তাদেরকে জিজ্ঞাসা করা হলে ওই জমি সংক্রান্ত মালিকানার কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়।

পরবর্তীতে তাদের এনআইডি কার্ড যাচাই-বাছাই করে দেখা যায় যে তাঁরা কেউই এই এলাকার স্থায়ী বাসিন্দা নয়।

সে স্থানে অবস্থান নেওয়া কবিতা চাকমা জানান, তাদেরকে এই এলাকার কিছু লোক এখানে নিয়ে এসেছে। এবং কারা তাদেরকে এখানে নিয়ে এসেছে এই ব্যাপারে তাদের জিজ্ঞাসাবাদ করা হলে কোন ব্যক্তির নাম ও পরিচয় বলতে ব্যর্থ হয় তারা।

পরবর্তীতে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গদের সাথে কথা বলে জানা যায়, ইউপিডিএফ ( মূল) সন্ত্রাসীদের সমর্থনে তারা এখানে এসে বসবাসের ব্যবস্থা নিয়েছে।

এসময় পাড়ার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সাথে কথা বলে আরও জানা যায়, একদল পাহাড়ি বর্তমানে জাল কাগজপত্র তৈরির মাধ্যমে বাঙালির কবুলিয়াত জমিতে সরকারি আবাসন প্রকল্পের ঘর বরাদ্দ নেয়ার চেষ্টা করছে ।

পাঁচ একর এলাকায় বাঙালিদের ২০ পরিবারে বরাদ্দ প্রাপ্ত জায়গায় অবৈধভাবে, জ্ঞান বিকাশ চাকমা(২২), পিতা কালো রঞ্জন চাকমা, সুমন চাকমা(২৩), পিতা নিহার বিন্দু চাকমা, বিন্দু চাকমা(৪৫), রাঙ্গু চাকমা, সান্তনা চাকমা, শামীম মিন্টু চাকমা, বিদর্শন চাকমা(১৩),পিতা বিন্দু চাকমা, সজিব চাকমা, পিতা মিন্টু চাকমা, কবিতা চাকমা (২৩) স্বামী সুমন চাকমা, রেশমি চাকমা ১৯, স্বামী জ্ঞান বিকাশ চাকমা, জিসান চাকমা, পিতা বিন্দু চাকমা, আলোমতি চাকমা, স্বামী বিন্দু চাকমা, উক্ত জমিতে ঘর তুলে।

তারা পঙ্খী মোরা, পানছড়ি, নানিয়ারচর এলাকা থেকে এসে অবৈধভাবে ঘর তোলেন।

পরে জিজ্ঞাসাবাদে জানা যায়, ইউপিডিএফ এর কিছু সন্ত্রাসী তাদের জোর করে এখানে এনে ঘর তোলায়। পরবর্তীতে তাদেরকে স্থানীয় মেম্বার বিমল চাকমা, হেডমেন স্বদেশ প্রীতি চাকমা ও পুলিশ সদস্যদের উপস্থিতিতে তাদের পরিবারের কাছে হস্তর করা হয় ।

উল্লেখ্য, গত বছরও ঠিক একইভাবে ইউপিডিএফ (মূল) সন্ত্রাসীদের সমর্থনে একদল পাহাড়ি, দক্ষিণ জয়সেনপাড়া এলাকায় অন্যের মালিকানাধীন জমিতে কয়েকটি অবৈধ মাচা ঘর তৈরি করার অপচেষ্টা চালিয়েছিলো।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জমি, দখল, পাহাড়ি সন্ত্রাসী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন