ইতিবাচক ধারণা নিয়ে খাগড়াছড়ি থেকে ঢাকা ফিরে গেলো সংসদীয় টিম

BGB-4

পার্বত্যনিউজ রিপোর্ট:

দ্বিতীয় দিনের সকল কর্মসূচী বাতিল হওয়ায় খাগড়াছড়ি থেকে ঢাকায় ফিরলো পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি ও আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস। আজ দুপুর সাড়ে ১২টার দিকে এই যৌথ টিম খাগাড়ছড়ি থেকে ঢাকার পথে ফিরে গেছে।

গতকাল সোমবার খাগড়াছড়ির দীঘিনালার বাবুছড়া ৫১ বিজিবি ব্যাটলিয়ন স্থাপন নিয়ে সৃষ্ট সংঘাতে স্থানীয় একটি স্কুলে আশ্রয় নেয়া উপজাতি ২১ পরিবারকে দেখতে বাবুছড়া পরিদর্শন করেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি ও আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আট সদস্যের একটি প্রতিনিধি দল। সোমবার সার্কিট হাউজে লাঞ্চ করে বিকাল ৫টায় খাগড়াছড়ির সার্কিট হাউস থেকে প্রতিনিধি দলটি প্রথমে দীঘিনালার বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নেয়া ২১ পরিবারের সদস্যদের দেখতে যান। সেখানে অবস্থানরত পরিবারগুলোর সদস্যদের সাথে কথা বলেন এবং সৃষ্ট সমস্য সমাধানের আশ্বাস দেন। 

এ সময় বিজিবি ব্যাটলিয়নে উপস্থিত ছিলেন, বিজিবি‘র দক্ষিন- পূর্ব রিজিয়নের রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল সৈয়দ আহমেদ আলী পিএসসিসহ উচ্চপদস্থ বেশ ক’জন কর্মকর্তা। এসময় আরো উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ মাসুদ করিম, উপজেলা চেয়ারম্যান নব কমল চাকমা, ভাইস চেয়ারম্যান গোপা দেবী চাকমা, দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলুল জাহিদ  পাভেল প্রমুখ।

এর আগে দুপুর আড়াইটায় সংসদীয় টিম খাগড়াছড়ি এলে জেলা প্রশাসক ও পুলিশ সুপার সার্কিট হাউজে তাদের অভ্যর্থনা জানান। এরপর তারা সার্কিট হাউজেই দুপুরের লাঞ্চ গ্রহণ করেন এবং সন্ধায় বাবুছড়া বিজিবি হেড কোয়ার্টারে ইফতার ও ডিনারগ্রহণ করেন। এরপর রাতে খাগড়াছড়ি ফিরে কমিটি আবার সেনা রিজিয়ন কমাণ্ডারের নিমন্ত্রেণে ডিনার গ্রহণ করেন। এসময় তাদের মধ্যে বৈঠকও অনুষ্ঠিত হয়।

বিশ্বস্ত সূত্র জানিয়েছে, বাংলাদেশ সরকারের প্রতিষ্ঠিত নীতি হচ্ছে বাংলাদেশে কোনো আদিবাসী নেই। সেই হিসাবে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস একটি অবৈধ সংগঠন। কিন্তু পার্বত্য চট্টগ্রাস বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানের প্যাডে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের নাম ও তাদের সাথে একত্রে সফর এবং সরকারী উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে তাদের বৈঠক ভবিষ্যতে আদিবাসী দাবীকারীরা দলিল হিসাবে ব্যবহার করতে পারে ভেবে সরকারের উর্দ্ধতন মহলে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। 

এদিকে আজ সকাল থেকে টিম সার্কিট হাউজেই অবস্থান করেন। এসময় স্থানীয় জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও বিভিন্ন সমাজের প্রতিনিধিরা টিম মেম্বারদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ওবায়দুল মুক্তাদীর দিঘীনালা উপজেলা চেয়ারম্যানকে ডেকে সরকারী দায়িত্ব সম্পর্কে সচেতন করে দিঘীনালার সমস্যা সমাধানে কাজ করতে নির্দেশ দেন।

এদিকে পরিদর্শনকারীদের সূত্রে জানা গেছে, বিজিবি কর্মকর্তারা তাদের জানিয়েছেন, জেলা প্রশাসক যদি অন্যত্র খাস জমিতে ক্ষতিগ্রস্ত ১৪ পরিবারকে পুনর্বাসনের অনুমতি দেয় তবে বিজিবি নিজ খরচে তাদের সেমিপাকা ঘর করে দেবে। তবে পুরো বিষয়টি মানবিকভাবে বিবেচনা থেকে করা হবে। এ নিয়ে তারা কোনো দাবী করতে পারবে না।

উল্লেখ্য, সংসদীয় কমিটি বিজিবি ব্যাটালিয়ন পরিদর্শকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, বিজিবি ব্যাটালিয়ন স্থাপন নিয়ে স্থানীয় পাহাড়িদের সাথে সৃষ্ট সংঘাত একটি মানবিক সমস্যা। মানবিক সমস্যাকে মানবিকভাবেই দেখা হচ্ছে এবং এর সুষ্ঠু সমাধানের লক্ষ্যেই প্রতিনিধি দলের এই বাবুছড়া পরিদর্শন।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন