“রোহিঙ্গা গ্রুপ আল ইয়াকিন সবচেয়ে বড় বাঁধা হিসেবে রয়েছে”

ফিরে যেতে প্রস্তুত বিত্তশালী রোহিঙ্গারা: বাঁধা আল ইয়াকিনের

fec-image

কক্সবাজারে আশ্রিত প্রায় ১১ লক্ষাধিক রোহিঙ্গাদের মধ্যে কিছু কিছু রোহিঙ্গা পরিবার টাকা-পয়সা নিয়ে সচ্ছল রয়েছেন। সুযোগ পেলে মূহুর্তেই ফেরত যেতে চায় এরা।

বর্তমানে শিবিরে আশ্রিত, যারা মিয়ানমারে থাকাকালীন সম্পদশালী ছিলেন পরে রাখাইন নির্যাতনের শিকার হয় এবং সবার মতোই জানমালের নিরাপত্তার কথা ভেবে এদেশে ছুটে এসেছিলেন, এখন তাদের মধ্যে অনেকেই স্বদেশে ফেরত যেতে প্রস্তুত বলে তাদের সাথে কথা বলে জানা যায়।

জানা যায়, তারা অনেকেই বিভিন্ন কলাকৌশলের মাধ্যমে মিয়ানমারে ফিরে যেতে চাইলেও পারছেনা। ক্যাম্পের অভ্যন্তরে গোপনে অবস্থান করা সন্ত্রাসী বাহিনী আল ইয়াকিনের নেতারা প্রতিবন্ধকতা সৃষ্টি করে। নির্যাতনের ভয় দেখিয়ে তাদের আটকে রাখা হয়। এমতাবস্থায় চুরি করেও ক্যাম্প ছাড়ার সুযোগ নেই ফিরতে ইচ্ছুক কতিপয় রোহিঙ্গাদের।

বালুখালী ক্যাম্প ১১ ব্লক সি-১ এ আশ্রিত রোহিঙ্গা মাস্টার এনায়েত উল্লাহ ও তার পাশাপাশি অবস্থান করে তার বোন ফরিদা খাতুনের পরিবার এবং তার শ্যালক শহিদুল্লার পরিবার।

মাস্টার এনায়েত উল্লাহ জানান, রোহিঙ্গা সমস্যা সমাধান হোক আর না হোক। আমরা সর্বদা ফিরতে চাই ও সেই সুদিনটির অপেক্ষায় আছি। মিয়ানমারে ফেলে আসা সম্পত্তি আমাদের টানে। সেখানে যাদের ফেলা আসা প্রচুর সম্পদ পড়ে আছে তাদের মতো আমরাও চলে যেতে চাই।

তারা আরো জানান, চলে যেতে চাইলে পারছিনা। এদেশের প্রশাসনের নজরদারি রয়েছে। সে সাথে রোহিঙ্গা গ্রুপ আল ইয়াকিন সবচেয়ে বড় বাঁধা হিসেবে রয়েছে। চলে যাওয়ার কথা বললে মারধরের হুমকি দেয়। আমরা দেখেছি হুমকির শিকার হয়েছে অনেকেই।

এ বিষয়ে ব্লক সি-১১ এর মাঝি আইয়ুব বলেন, আল ইয়াকিন গ্রুপের নেতারা আমাদের ভাল চায়না। এরা সবসময় ষড়যন্ত্র ও সন্ত্রাসী কাজে লিপ্ত থাকে। এরা সাধারণ রোহিঙ্গাদের বাধ্য করে মূলত।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: প্রস্তুত বিত্তশালী রোহিঙ্গারা, বাঁধা আল ইয়াকিনের
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন