ফিলিস্তিনের জাতীয় অধিকার পুনরুদ্ধারের পক্ষে চীন

fec-image

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস গতকাল মঙ্গলবার চীন সফর শুরু করেছেন। রাজধানী বেইজিংয়ে আব্বাসের অবতরণের খবর দিয়ে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনায় ভূমিকা রাখতে চীন প্রস্তুত। চীনে আগামী শুক্রবার পর্যন্ত অবস্থান করবেন মাহমুদ আব্বাস। এ নিয়ে দেশটিতে পঞ্চমবারের মতো সরকারি সফর করছেন তিনি।

এ সফরে তিনি চীনা প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গেও তিনি বৈঠক করবেন। ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফার খবরে বলা হয়েছে, দুই পক্ষের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুর পাশাপাশি ফিলিস্তিন অঞ্চলকে কেন্দ্র করে সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলাপ হবে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ফিলিস্তিনের দীর্ঘদিনের নেতা চীনের মানুষের একজন পুরনো ও ভালো বন্ধু।

তিনি আরো বলেন, ‘চীন সব সময় দৃঢ়ভাবে ফিলিস্তিনের মানুষের দীর্ঘদিনের জাতীয় অধিকার পুনরুদ্ধারের মূল বিষয়টিকে সমর্থন করে।’চলতি সপ্তাহে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়াতে একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। এতে ফিলিস্তিনি কর্মকর্তা আব্বাস জাকি বলেন, চীন ও ফিলিস্তিনের মধ্যকার সম্পর্ক ভ্রাতৃপ্রতিমের থেকেও বেশি কাছের। চীন মধ্যপ্রাচ্যে সম্পর্ক দৃঢ় করার চেষ্টায় রয়েছে।

তারা অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের প্রভাবকে চ্যালেঞ্জ জানাতে চায়, যা ওয়াশিংটনের জন্য অনেকবারই বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করেছে। মধ্যপ্রাচ্য কূটনীতির অংশ হিসেবে গত ডিসেম্বরে চিনপিং সৌদি আর সফর করেছিলেন।

সূত্র : এএফপি

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন