বরইতলী-পেকুয়া-মগনামা সড়কের উপর মিনি পুকুর

pic river
পেকুয়া প্রতিনিধি :
বরইতলী পেকুয়া মগনামা সড়কের বিভিন্ন পয়েন্টে মিনি পুকুরে পরিণত হয়েছে। বিশেষ করে পেকুয়ার পূর্ব বাঘগুজারা থেকে গোঁয়াখালী চরাপাড়া পর্যন্ত সড়কে তিন শতাধিক গর্তে সৃষ্টি হয়েছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ পথচারী এবং যানবাহন চালকরা। এ সড়কের এ অংশে পেকুয়ার প্রধান বাণিজ্য কেন্দ্র আলহাজ্ব কবির আহমদ চৌধুরীর বাজার হওয়ায় আরো বেশি চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে পথচারী ও যানবাহন চালকদের।

সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় পেকুয়া বাজারের পশ্চিম পাশে পাউবোর অফিসের সামনে ছয়টি বড় গর্ত। আর সকাল থেকে এক টানা বৃষ্টি হওয়ায় ঐ গর্তগুলো ডোবায় পরিণত হয়েছে। ঐ সব গর্তের উপর দিয়ে ঝুকি নিয়ে যানবাহন চলাচল করছে। এছাড়াও পেকুয়া সমবায় ক্রেডিট ইউনিয়নের কার্যালয়ের সামনে, উপজেলা বিএনপি কার্যালয়ের সামনে, বিশ্বাস পাড়ার সামনে, পল্লী বিদ্যু অফিসের সামনে, ফায়ার সার্ভিস ষ্টশনের সামনে, আনোয়ারুল উলুম মাদ্রাসার পূর্বে এবং পূর্ব বাঘগুজারায় সড়কের উপর  বড় বড় গর্তে সৃষ্টি হয়েছে।

পেকুয়া কবির আহমদ চৌধুরীর বাজারের গর্তগুলো এক একটি মিনি পুকুরে পরিণত হয়েছে। চলতি বর্ষা মৌসুমের শুরুতে পেকুয়া উপজেলার প্রধান এ সড়কটির বেহাল দশায় পরিণত হয়েছে। স্থানীয়রা জানান বর্ষার আগে এ সড়ক দিয়ে গ্যাস পাইপ লাইন কোম্পানীর ভারী মালামাল নিয়ে গাড়ী চলাচল করায় এ সড়কের নাজুক অবস্থায় সৃষ্টি হয়েছে। মগনামায় বেড়িবাধ সংস্কার করার সময় পাথর পরিবহন করায় এ সব গর্তগুলো সৃষ্টি হয়।

ফলে বৃষ্টি হওয়ার সাথে সাথে পানিতে এ গর্তগুলো বড় হতে থাকে।এসব গর্তে পড়ে প্রতিনিয়ত যানচলাচল বন্ধ এবং ছোটবড় বিভিন্ন ধরণের দূঘটনা ঘটছে। এ সড়ক ছাড়া আর কোন বিকল্প সড়ক না থাকায় পেকুযা ও কুতুবদিয়া উপজেলার কয়েক লক্ষ মানুষ  চলাচলে নজিরবিহীন দূর্ভোগে পড়েছে। এছাড়াও পেকুয়া বাজারের পূর্বে এবং পশ্চিমে দু কিলোমিটার সড়কে বড় গর্তে পরিণত হয়েছে মরণ ফাঁদ। এতে আরো বড় ধরণের দূঘর্টনার আশংকা করছেন পথচারী এবং পরিবহন চালকরা। পেকুয়া বাজারের দি রহিম হোটেলের মালিক রহিম সহ বেশ কয়েকজন ব্যবসায়ী এ প্রতিবেদককে জানান প্রধান সড়কের বেহাল অবস্থার কারণে ব্যবসা বাণিজ্য এ প্রভাব পড়েছে। দ্রুত সময়ের মধ্যে সড়কটি সংস্কার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন। আবার অনেকই সড়ক ও জনপথ বিভাগকে দায়ী করেন। তাদের চরম অবহেলার কারণে সড়কের এ করুন অবস্থা বলে দাবী করেন।

এ ব্যাপারে পেকুয়া সদর ইউপির চেয়ারম্যান বাহাদুর শাহর সাথে কথা হলে তিনি জানান সড়কের এ অবস্থা সম্পর্কে সড়ক ও জনপথ বিভাগকে জানানো হয়েছে।

এ ব্যাপারে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মারুফুর রশিদ খাঁনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান আমি দেখেছি পেকুয়া উপজেলার প্রধান সড়কের বেহাল এ দশা। ইতিপূর্বে এ অবস্থা সম্পর্কে সড়ক ও জনপথ বিভাগকের উধর্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অল্প সময়ের মধ্যে সড়কের সংস্কার কাজ শুরু হবে বলে জানিয়েছেন।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের চকরিয়া অফিসের উপ সহকারী প্রকৌশলী শহিদুল আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বৃষ্টির কারণে সড়কের কাজ শুরু করা হচ্ছে। শিগগিরই সংস্কার কাজ শুরু করা হবে। এতদিন তো আর বৃষ্টি ছিল না কাজ শুরু করেননি কেন জানতে চাইলে তিনি বলেন উধর্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কাজ শুরু করা যায় না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন