বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি যাওয়ার চেষ্টাকালে আরসা নেতা গ্রেফতার

fec-image

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদিআরব যাওয়ার পথে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান রোহিঙ্গা সলিডারিটি অ্যালায়েন্স (আরসা) নেতা আসাদুল্লাহকে গ্রেফতার করেছে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন পুলিশ।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তাকে গ্রেফতার করে নগর গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে। ফ্লাইটটি সন্ধ্যা সাড়ে ৭টায় বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা ছিল। ওড়ালের আগেই ধরা পড়ে আসাদুল্লাহ। শনিবার (১১ ফেব্রুয়ারি) ভোরে তাকে উখিয়া থানা পুলিশের কাছে হস্তান্তর করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী।

তিনি জানান, আরসা নেতা আসাদুল্লাহ বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে সৌদি আরব যাচ্ছিলেন। ইমিগ্রেশন পুলিশের জিজ্ঞাসাবাদে ধরা পড়ে।

আসাদুল্লাহ কক্সবাজারের উখিয়া উপজেলার থ্যাংখালী শরণার্থী ক্যাম্পে বসবাস করেন। তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। তাকে স্যুন এ্যারেস্ট দেখানো হবে বলে জানান ওসি শেখ মোহাম্মদ আলী।

শাহ আমানত বিমানবন্দরে নিয়োজিত বিশেষ পুলিশ সুপার এটিএম শাহীন আহমেদ গণমাধ্যমকে জানান, একটি মামলার সূত্র ধরে আসাদুল্লাহ নামে এক ব্যক্তিকে বিদেশ যাওয়ার সময় আটকে দেয়। পরে তাকে সিএমপির গোয়েন্দা পুলিশের কাছে সোপর্দ করা হয়। সৌদি আরবের জেদ্দাগামী ফ্লাইটের (বিজি-১৩৫) যাত্রী হিসেবে আসাদুল্লাহ বোর্ডিং পাস সংগ্রহ করেছিলেন। ফ্লাইটটি সন্ধ্যা সাড়ে ৭টায় বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা ছিল। এর আগেই তাকে আমরা গ্রেফতার করি।

নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (ডিবি-উত্তর) নিহাদ আদনান তাইয়ান জানান, বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশ যাওয়ার সময় আসাদুল্লাহকে গ্রেফতার করা হয়। যাচাই-বাছাই শেষে শনিবার তাকে উখিয়া থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়। তিনি উখিয়া ১২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে থাকতেন। তার বিরুদ্ধে গত ৯ জানুয়ারি হত্যা মামলা করা হয়।

তিনি জানান, আসাদুল্লাহ পালিয়ে বিদেশ যাওয়ার চেষ্টা করছিলেন। তার পাসপোর্ট জব্দ করা হয়েছে। কীভাবে বাংলাদেশি পাসপোর্ট পেয়েছেন সে বিষয়ে তদন্ত করে দেখা হবে বলেও জানান নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার নিহাদ আদনান তাইয়ান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আরসা, গ্রেফতার, বাংলাদেশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন