বাংলাদেশ সীমান্তে ড্রোন মোতায়েন করছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, পার্বত্য নিউজ:
বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে ড্রোন মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। সীমান্ত হত্যার জন্য বিশ্বজোড়া কুখ্যাতি রয়েছে এই বাহিনীর।

বিএসএফের মহাপরিচালক সুভাষ জোশির বরাত দিয়ে সোমবার ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় প্রকাশিত এক খবরে এ কথা বলা হয়। প্রতিবেদনে বলা হয়, সীমান্তে নজরদারি জোরদারের উদ্দেশ্যে খুব শিগগিরই  আনআর্মড এরিয়াল ভেহিকল (ইউএভি)মোতায়েন করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এ সংক্রান্ত খবরে আরো বলা হয়েছে, ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) ড্রোন ব্যবহার ও পরিচালনা পদ্ধতির খসড়া চূড়ান্ত করছে। সুভাষ জোশি জানান, পাইলটবিহীন ড্রোন সীমান্ত এলাকার ১০ থেকে ১২ হাজার ফুট উচ্চতায় উড্ডয়ন করবে।

তিনি জানান, ভারতীয় সীমান্তে কেউ অনুপ্রবেশ করার চেষ্টা করলে বা এ সংক্রান্ত গতিবিধি চালালে তার চিত্র ড্রোন থেকে ধারণ করা হবে এবং তাৎক্ষণিকভাবে সে সব তথ্য সংশ্লিষ্ট স্থানে জানিয়ে দেয়া হবে।

যোশি বলেন, ড্রোন মোতায়েনের পরিকল্পনা নিয়ে দ্রুত কাজ করা হচ্ছে। শুধু ভারতের পশ্চিমাঞ্চলীয় সীমান্ত নয়, বরং পূর্বাঞ্চলীয় বাংলাদেশ সীমান্তেও ড্রোন ব্যবহারের কথা সক্রিয়ভাবে ভাবছে বিএসএফ।

বিএসএফের অপর এক কর্মকর্তা দাবি করেছেন, ড্রোন ব্যবহার করা হলে সীমান্তে আরো কার্যকরভাবে নজরদারি সম্ভব হবে।

বিএসএফের উচ্চ পর্যায় থেকে দাবি করা হয়েছে, আকাশ থেকে নজরদারির ব্যবস্থা করা হলে তাতে এ সংক্রান্ত তৎপরতায় সহায়তা করার পাশাপাশি কোনো পক্ষ যদি অনুপ্রবেশ সংক্রান্ত গতিবিধির কথা অস্বীকার করতে চায় তারও প্রমাণ তুলে ধরা যাবে।

সীমান্তরক্ষী বাহিনীর তৎপরতা জোরদারে ভারত এরই মধ্যে দূরপাল্লার নজরদারি ও পর্যবেক্ষণ ব্যবস্থা (এলওআরআরওএস), যুদ্ধক্ষেত্র নজরদারি রাডার (বিএফএসআর) এবং নাইট ভিশন ব্যবহার শুরু করেছে।

সীমান্তে ড্রোন ব্যবহারের বিষয়ে গত বছর ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি প্রস্তাব পেশ করেছিল বিএসএফ। প্রস্তাবটি অনুমোদনের জন্য এখন চেষ্টা চালাচ্ছে বিএসএফ। ইতোমধ্যেই পাকিস্তান ভারতের রাজস্থান সীমান্তে ড্রোন ব্যবহার করছে বলে জানায় বিএসএফ।

প্রতিবেদনে বলা হয়, ভারত ইতোমধ্যেই নকশালপন্থি অধ্যুষিত এলাকায় ড্রোন ব্যবহার করে সুফল পাচ্ছে।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

2 Replies to “বাংলাদেশ সীমান্তে ড্রোন মোতায়েন করছে ভারত”

  1. বন্ধু রাস্ট্র বন্ধু রাস্ট্রের জন্য এ উপকারটুকু না করে কি পারে?

  2. বাংলাদেশের উপর নজরদারী হা হা হা,দাড় ভাঙা কাকড়া বাংলাদেশ,er upor nojordari prosnoy ase na,jara ey bisoye cinta korcen ama tader na hese parci na,fazil BANGLADESHI,TODER COKHE KEU DEKHE NA.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন