বাইশারীতে গ্রাম ছেড়েছে আট উপজাতি পরিবার

নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ির বাইশারীতে সন্ত্রাস আতঙ্ক বিরাজ করছে। সম্প্রতি সময়ে বাইশারীতে ব্যাপকহারে অপহরণ, খুন, ডাকাতি, চুরি ও ভূমি দস্যুতার ঘটনা বৃদ্ধি পাওয়ায় এলাকার মানুষ আতঙ্কে দিনাতিপাত করছে। তবে এ ঘটনায় প্রশাসনের পক্ষ থেকে আইন-শৃঙ্খলা রক্ষার প্রচেষ্টা অব্যাহত থাকলেও এখানকার উপজাতীয় গোষ্ঠীগুলো তাতে সন্তুষ্ট নয় বলে একাধিক উপজাতী পরিবার দাবি করেছেন। ৩১ মার্চ ওই এলাকায় বিজিবি ও পুলিশের সমন্বয়ে যৌথ অভিযান চালানো হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়।

জানা গেছে, গত ৩০ মার্চ নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ২৮০নং আলীক্ষ্যং মৌজার ৮ নং ওয়ার্ডের লগদু সাপমারাঝিরি পাড়া, মারমা পাড়ার আটটি মারমা পরিবার ভূমি সস্ত্রাসীদের প্রতিনিয়ত নির্যাতন ও নিপীড়ন সহ্য করতে না পেরে নিজ পাড়া থেকে পালিয়ে এসে বাইশারী নারিচবনিয়া মারমা পাড়ায় আশ্রয় নিয়েছে। এর আগেও এ ইউনিয়নে গত বছর একই কায়দায় বাদুরঝিড়ি পাড়ার ১৪ চাক পরিবার উচ্ছেদ করা হয়েছিল।

পালিয়ে আসা উপজাতীয় পরিবারগুলো হচ্ছে ফোঅং মারমারসহ পরিবারের ৪সদস্য, উচিংমং মারমার ৫সদস্য, মংলাপ্রু মারমাসহ ৫ সদস্য, সাফা মারমার ৪জন সদস্য, হ্লামং মারমার ৪সদস্য, হ্লাচিংনু মারমাসহ ৫জন সদস্য, উক্যচিং মারমার ৪জন সদস্য এবং মেছাপ্রু মারমাসহ ৮ পরিবার। পালিয়ে আসা পরিবারের সদস্যদের দাবী প্রশাসন কঠোর নিরাপত্তা না দিলে যেকোন সময় তাদের সাপমারাঝিড়ি মারমা পাড়াটি উচ্ছেদ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজাতীয় পরিবারগুলো এলাকা ছাড়া হওয়ার বিষয়ে ২৮০নং আলীক্ষ্যং মৌজায় তদারককারী হেডম্যান মংথোয়াইহ্লা জানান, সম্প্রতি দুই তামাক চাষী অপহরণ হওয়ার পর থেকে এলাকায় কিছু অপরিচিত ও মুখোষধারী দুষ্কৃতিকারীর আনা গোনা বৃদ্ধি পেয়েছে। যার কারণে এখানকার অসহায় উপজাতি পরিবার আতংকে এলাকা ছেড়ে যেতে বাধ্য হয়।

এ বিষয়ে  নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আহামেদ জামিল বলেন- বিষয়টি তিনি স্থানীয় হেডম্যানের কাছ থেকে লিখিত অভিযোগে জেনেছেন। এসব উপজাতী পরিবার কেন এলাকা ছেড়ে এসেছে তা তিনি খতিয়ে দেখছেন বলে জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন