বাখমুতে পাল্টা আক্রমণ ব্যর্থ, ৫৩০ ইউক্রেনীয় সেনা নিহত

fec-image

রাশিয়ার আক্রমণকারী দলগুলো আর্টিওমভস্কের (ইউক্রেনীয় নাম বাখমুত) পশ্চিমাঞ্চলীয় এলাকায় ইউক্রেনীয় সেনাদের সাথে লড়াই চালিয়ে যাচ্ছে এবং আর্টিলারি, যুদ্ধবিমান এবং প্যারাট্রুপাররা ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানের সময় গত দিনে কিয়েভের পাল্টা আক্রমণের প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার রিপোর্ট করেছেন।

‘ডোনেৎস্কের দিকে, অ্যাসাল্ট দলগুলি আর্টিওমভস্ক শহরের পশ্চিমের জেলাগুলিতে যুদ্ধ অভিযান চালিয়ে যাচ্ছে। অপারেশনাল/কৌশলগত এবং সেনা বিমান ও আর্টিলারি দক্ষিণ যুদ্ধ গ্রুপ থেকে যৌথভাবে এয়ারবর্ন ফোর্স ইউনিটের সাথে আক্রমণকারী দলগুলিকে সমর্থন দিয়েছে এবং শত্রুর প্রচেষ্টাকে ব্যর্থ করেছে পাল্টা আক্রমণ করার জন্য,’ মুখপাত্র বলেছেন, ‘বোগদানভকার এলাকায়, আর্টিওমোভস্ক শহরের দিকে অগ্রসর হওয়া শত্রুর মজুদের বিরুদ্ধে একটি হামলা চালানো হয়েছিল এবং গত ২৪ ঘন্টায় আটটি রুশ বিমান বাখমুতে হামলা চালিয়েছে ও রুশ আর্টিলারি ৭৬টি গুলি চালিয়েছে।

রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের দুটি নাশকতাবাদী দলকে ধ্বংস করেছে। এ সময় ৭০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত, একটি সাঁজোয়া যুদ্ধ যান এবং তিনটি পিকআপ ট্রাক ধ্বংস করা হয়েছে। এছাড়াও, স্টেলমাখোভকার বসতি এলাকায়, ইউক্রেনীয় সেনাবাহিনীর ৯২ তম যান্ত্রিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করা হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন, ‘রাশিয়ান বাহিনী ক্রাসনি লিমান এলাকায় ৬০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, দুটি সাঁজোয়া যুদ্ধ যান, তিনটি মোটর যান, একটি ডি-২০ হাউইটজার এবং একটি গোভোজডিকা মোটরচালিত আর্টিলারি বন্দুক ধ্বংস করেছে।’

রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক এলাকায় তাদের অগ্রযাত্রায় ২৮০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা ও ভাড়াটে সৈন্য, একটি পদাতিক যুদ্ধের যান, একটি সাঁজোয়া কর্মী বাহন, চারটি সাঁজোয়া যুদ্ধ যান, ১১টি মোটর যান, একটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার এবং একটি ডি-৩০ হাউইটজার ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, পাশাপাশি, দক্ষিণ ডোনেৎস্ক ও জাপোরোজিয়ে এলাকায় ২০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য ও দুটি সাঁজোয়া যুদ্ধ যান এবং খেরসন এলাকায় ইউক্রেনের ৪০ সেনা, মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার ধ্বংস করেছে।

‘রাশিয়ার ইস্কান্দার কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা গতদিনে দোনেৎস্কে ইউক্রেনের একটি অস্ত্র ডিপো এবং কনস্টান্টিনোভকায় লাইব্রেরি ভবনে অবস্থিত বিদেশি ভাড়াটে সৈন্যদের অস্থায়ী স্থাপনায় হামলা চালায়। এতে ৬০ জনেরও মতো ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। এ হামলাটি জর্জিয়ান সৈন্যদলের জঙ্গিদের নির্মূল করেছে যারা গত বছরের মার্চ মাসে কিয়েভের কাছে রাশিয়ান সৈন্যদের নৃশংস নির্যাতন ও হত্যার সাথে জড়িত ছিল,’ জেনারেল নির্দিষ্ট করে বলেছেন।

রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ৩৮টি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান গুলি করে ভূপাতিত করেছে। সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৪১১টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২২৮টি হেলিকপ্টার, ৩,৮৩৪টি মনুষ্যবিহীন আকাশযান, ৪১৫টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৮,৮২১টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৯৪টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,৬৪৭টি ফিল্ড আর্টিলারি গানস ও মর্টার এবং ৯,৭২১টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউক্রেন, বাখমুত, সেনা নিহত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন