বাঘাইছড়িতে উপজেলা কৃষি বিভাগের আয়োজনে মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান

bagaichhari

বাঘাইছড়ি প্রতিনিধি:
রাঙামাটির বাঘাইছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ‘ইঁদুর ধরুন, ইঁদুর মারুন; ইঁদুর মুক্ত খামার গড়ুন’ এ প্রতিপাদ্য বিষয়ে বাঘাইছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৫ এর উদ্বোধন করা হয়। অভিযান উপলক্ষে বুধবার সকাল সাড়ে ১০টায় বাঘাইছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান বাবু দিপ্তিমান চাকমার সভাপতিত্বে এক র‍্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মফিদুল আলম। এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন কৃষকলীগ সভাপতি জনাব আজিজুর রহমান আজিজ ও বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জনাব মুহাম্মদ আলী।

সভায় প্রধান অতিথি মফিদুল আলম বলেন, ইঁদুর যে শুধু ফসলের ক্ষতি করে তাই নয়, এরা আসবাবপত্র,বাঁধ, সড়ক, প্রভৃতির ক্ষতি করে। বৈদ্যুতিক তার ও যন্ত্রপাতিও ইঁদুরের হাত থেকে রেহাই পায় না। প্রতি বছর ইঁদুর দ্বারা প্রায় ১৫ থেকে ১৭ মেঃটন ধান-চাল ও গমসহ নানা ফসলের ক্ষতি হয়ে থাকে। ইঁদুর মানুষের ব্যক্তিগত এবং জাতীয় সমস্যা। ইঁদুর শুধু ফসলের ক্ষতি করে করে না এটা মানব স্বাস্থ্যের জন্য হুমকিস্বরুপ এবং ক্ষতিকর জীবানুর বাহক হিসেবে কাজ করে।

তিনি আরো বলেন, ফসলসহ মূল্যবান সম্পদ রক্ষার্থে ইঁদুর নিধন কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে। সরকারের উন্নয়নমূলক কর্মকান্ডে বাধা দানকারী ইঁদুররুপি শত্রুদেরকে সামাজিকভাবে প্রতিহত করা এবং পরিবেশবান্ধব কৃষি এবং কৃষকের ভাগ্যোন্নয়নের লক্ষ্যে সরকারের গৃহীত পদক্ষেপগুলো বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

ইঁদুর নিধন অভিযান ২০১৫ উপলক্ষে র‍্যালি ও আলোচনাসভায় কৃষি কর্মকর্তা জানান ৭ই অক্টোবর থেকে ৬ই নভেম্বর এই এক মাসব্যাপী ইঁদুর নিধন অভিযানে যে সব চাইতে বেশি ইঁদুর এর লেজ দিবে তাকে পুরস্কার প্রদান করা হবে।

এছাড়া অনুষ্ঠানে বাঘাইছড়ি উপজেলা সকল কৃষক, বিভিন্ন অফিসের উর্ধ্বতন কর্মকর্তাগণ, বাঘাইছড়ি প্রেসক্লাবের সাবেক সভাপতি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন