বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব

fec-image

সংযম ও সমাধির পবিত্র ত্রৈমাসিক বর্ষা বাসান্তে মহতী প্রবারণার পূর্ণিমার পর বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়েছে।

রবিবার (৬ নভেম্বর) সকালে বান্দরবান সদরের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকার আয়োজনে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়।

কঠিন চীবরদান উপলক্ষে ভোর ৫টায় বিশ্বশান্তি মঙ্গল কামনায় সূত্রপাঠ এর পরে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, পূজনীয় ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, বুদ্ধপূজা, অষ্টপরিষ্কারদান, মহাসংঘদান ও কঠিন চীবরদান ও ধর্মদেশনা প্রদান করা হয়।

এসময় ধর্মদেশনা প্রদান করেন, নাইক্ষ্যংছড়ি সদর বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত আসাফা মহাস্থবির, রামগড় মহামুনি বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত সুমনা মহাস্থবির, চিৎমরম বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত পামক্ষা মহাস্থবির, উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত ড. সুবন্নলংকারা মহাথেরসহ বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোমাং রাজা উচপ্রু,পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, রাজপুত্র চহ্লা প্রু জিমি, মংওয়ে প্রু সহ বিহারের দায়ক-দায়িকা ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের নারী-পুরুষেরা।

সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও ফানুস উড়ানোর মাধ্যমে শেষ হয় দিনব্যাপী দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কঠিন চীবর দানোৎসব, বান্দরবান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন