বিশ্বকাপে মুশফিকের রেকর্ড

fec-image

বিশ্বকাপের ১৩তম আসরে খেলতে নেমে নতুন রেকর্ড গঠলেন মুশফিকুর রহিম। ভারতের বিপক্ষে বৃহস্পতিবার মাঠে নেমে বিশ্বকাপ মঞ্চে ১ হাজার রান পূর্ণ হয়েছে অভিজ্ঞ এই ডানহাতি উইকেটরক্ষক ব্যাটারের।

ওয়ানডে বিশ্বকাপের ২৪তম ব্যাটার হিসেবে এই কীর্তি গড়েছেন মুশিফক। এজন্য তার ৩৩ ম্যাচ ও ৩২ ইনিংস ব্যাট করতে হয়েছে। ওয়ানডে ইতিহাসে বিশ্বকাপে মাত্র তৃতীয় উইকেটরক্ষক ব্যাটার হিসেবে এই গৌরব অর্জন করেছেন তিনি। এই মাইলফলকে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার তিনি। সাকিব আল হাসান গত বিশ্বকাপেই প্রথম বাংলাদেশী হিসেবে ১ হাজার রান পূর্ণ করেন।

আগের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মুশফিক ৬৬ রানের ইনিংস খেলেন। বিশ^কাপে ১ হাজার রান থেকে মাত্র ৪ রান দূরে ছিলেন তিনি। বৃহস্পতিবার পুনেতে সেই মাইফলক পেরিয়েছেন ভারতের বিপক্ষে। এদিন ৬ নম্বরে নেমে ৪৬ বলে ১ চার, ১ ছক্কায় ৩৮ রান করে সাজঘরে ফেরেন। ক্যারিয়ারের পঞ্চম বিশ্বকাপে নেমে ৩৩তম ম্যাচে ৩২ ইনিংসে এখন ৩৯.৭৬ গড় ও ৮০.০৩ স্ট্রাইকরেটে মুশফিকের রান ১০৩৪। এক সেঞ্চুরির পাশাপাশি আছে ৮টি অর্ধশতক। গত বিশ্বকাপে প্রথম বাংলাদেশী হিসেবে ১ হাজার রান পূর্ণ করা সাকিব এখন ৩২ ইনিংসে ১২০১ রান নিয়ে অনেক ওপরে।

তবে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে মাত্র তৃতীয় উইকেটরক্ষক হিসেবে এক হাজার রান করলেন মুশফিক। শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা ৩৭ ম্যাচে ৩৫ ইনিংসে ৫৬.৭৪ গড়ে করেছেন ১৫৩২ রান এবং অস্ট্রেলিয়ার এডাম গিলক্রিস্ট ৩১ ম্যাচের ৩১ ইনিংসে ৩৬.১৬ গড়ে করেছেন ১০৮৫ রান। বিশ্বকাপে ২৪তম ব্যাটার হিসেবে ১ হাজার রান পেয়েছেন মুশফিক। সবচেয়ে বেশি ৩২ ইনিংস খেলে এই মাইলফলক ছুঁয়েছেন মুশফিক ও সনাথ জয়াসুরিয়া। গিলক্রিস্ট ও মাহেলা জয়াবর্ধনে ৩১ ইনিংসে বিশ্বকাপে ১ হাজার রান করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট, মুশফিকুর রহিম, রেকর্ড
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন