বিশ্ববিদ্যালয়ের ভিসি অটোরিকশা চালক হলেন অবসরের আগে

fec-image

‘কোনো কাজই ছোট নয়’–এমন বার্তা পৌঁছে দিতে অবসরের কয়েক দিন আগে থেকে অটোরিকশা চালানো শুরু করেছেন পাকিস্তানের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি)।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ভিডিও ছড়িয়ে পড়েছে। প্রশংসায় ভাসিয়ে দিচ্ছেন নেটিজেনরা।

বাহাউদ্দিন জাকারিয়া ইউনিভার্সিটির উপাচার্য ড. মনসুর আকবর কুন্দির চলতি মাসেই বিশ্ববিদ্যালয় থেকে অবসর নেওয়ার কথা। বিশ্ববিদ্যালয়ে সম্মানসূচক দায়িত্ব দেওয়া হলেও তিনি পদত্যাগ করেছেন। এই বিশ্ববিদ্যালয়ে কর্মীদের জন্য পেনশনের ব্যবস্থা নেই।

উপাচার্য মনসুর আকবর স্থানীয় গণমাধ্যমকে বলেন, তিনি মানুষকে বার্তা দিতে চাচ্ছিলেন যে, পাকিস্তানের চলমান অর্থনৈতিক সংকটে কারও অটোরিকশা চালাতে লজ্জা পাওয়া উচিত না।

মনসুর আকবর বলেন, সামাজিক অবস্থান বা মর্যাদা যাই হোক না কেন, কোনো কাজ করার ক্ষেত্রে লজ্জা বা দ্বিধা থাকা উচিত নয়।

বাহাউদ্দিন জাকারিয়া ইউনিভার্সিটি এবং গোমাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন মনসুর আকবর। তিনি উচ্চ শিক্ষা কমিশনের নির্বাহী বোর্ডের একজন সদস্য। এ ছাড়া শিক্ষা ক্ষেত্রে তাঁর গুরুত্বপূর্ণ অবদানও রয়েছে বলে পাকিস্তানের গণমাধ্যমগুলোতে এসেছে। মনসুর আকবর এর আগে বেলুচিস্তান ইউনিভার্সিটিতে দায়িত্ব পালন করেছেন। ২০১৫ সালে তিনি সেখান থেকে অবসর গ্রহণ করেন।

পাকিস্তানের বাহাউদ্দিন জাকারিয়া ইউনিভার্সিটি প্রতিষ্ঠা হয় ১৯৭৫ সালে। প্রতিষ্ঠাকালীন নাম ছিল মুলতান ইউনিভার্সিটি। এটি পাঞ্জাব প্রদেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়।

পাকিস্তান এখন ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে নিপতিত। দেশের এমন সংকট মুহূর্তে তিনি জনগণের মধ্যে ‘কোনো কাজই অসম্মানজনক নয়’ এই বার্তা ছড়িয়ে দিতে অটোরিকশার চালক হয়েছেন। সেই সঙ্গে দেশের যেসব খেটে খাওয়া মানুষ অক্লান্ত পরিশ্রম করে আয়–রোজগার করেন তাঁদের সঙ্গে সংহতি জানানোও তাঁর উদ্দেশ্য।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অটোরিকশা, অবসর, চালক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন