বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে পানছড়িতে মঙ্গল শোভাযাত্রা

BUDDO PUR PIC

শাহজাহান কবির সাজু, পানছড়ি প্রতিনিধি:

বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় বিশ্বশান্তি প্রার্থনায় এক মঙ্গল শোভাযাত্রা বের হয়। রবিবার সকাল সাড়ে সাত’টায় পানছড়ি কলেজ গেইট এলাকা থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এতে বৌদ্ধ সম্প্রদায়ের প্রায় তিন সহশ্রাধিক নর-নারী অংশ নেয়। পার্বত্য ভিক্ষু সংঘ পানছড়ি উপজেলা শাখার আয়োজনে এই মঙ্গল শোভাযাত্রার নেতৃত্ব দেন সভাপতি নন্দপাল মহাস্থবির, সাধারণ সম্পাদক শুভকীর্তি স্থবির, উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা ও পানছড়ি ডিগ্রি কলেজ অধ্যক্ষ সমীর দত্ত চাকমা।

মহান বুদ্ধ পূর্ণিমা উদযাপন ২৫৫৯ বুদ্ধাব্দ উপলক্ষে আয়োজিত শোভাযাত্রায় বিভিন্ন ধর্মীয় শ্লোগান, ধর্মীয় পতাকা ও ব্যান্ড বাদক দলের ধর্মীয় সংগীতে মুখরিত করে তোলে পুরো এলাকা। এ সময় প্রধান সড়কের দু’পাশে দাঁড়িয়ে উপভোগ করেন দর্শনার্থীরা।

জানা যায়, এই দিনটি বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধের জন্মদিন। এই দিনেই তিনি সিদ্ধিলাভ ও মহাপরিনির্বান লাভ করেছিলেন। তাই সারা বিশ্বের ন্যায় খাগড়াছড়ির সীমান্তঘেঁষা পানছড়ি উপজেলার বৌদ্ধ সম্প্রদায়ও যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় ও ভাবগাম্ভীর্যে উদযাপান করছে দিনটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন