বেশি বেশি ছবি পোস্ট করেন যেসব দম্পতি, তারা তত বেশি অসুখী

fec-image

বিশ্বের প্রায় মানুষ কোথাও খেতে গেলে, কেনাকাটা করতে গেলে ও ঘুরতে গেলে সেই জায়গাটা ভালো করে ঘুরে দেখার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেওয়ার জন্য ব্যাকুল হয়ে থাকেন। সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তার এই যুগে এখন নিজেদের প্রতি মুহূর্তের আপডেট দিচ্ছেন ইউটিউব, ফেসবুক, ইনস্টাগ্রামে। বর্তমানে কিছু কিছু মানুষের দিনের শুরুটাই হয় সামাজিক যোগাযোগ মাধমে পোস্ট করার মধ্য দিয়ে।

আবার অনেকেই আছেন যারা দাম্পত্য জীবনের নানা ছোটখাটো প্রতিটা মুহূর্ত ভাগ করে নেন এই মাধ্যমে। আপনিও যদি তাদের মধ্যেই পড়ে থাকেন তাহলে একটু সাবধান হওয়া প্রয়োজন। কারণ, সাম্প্রতিক এক গবেষণা বলছে, যেসব দম্পতি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে নিজেদের যত দূরে রেখেছেন, তারা ততবেশি সুখি। গবেষণায় বলা হয়েছে, যেসব দম্পতি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের ছবি বেশি পোস্ট করেন, তারা তুলনামূলক বেশি অসুখী।

শটকিট’ নামের এক ফোটোগ্রাফি সংস্থার দ্বারা পরিচালিত এই গবেষণায় ১৮ থেকে ৫০ বছর বয়সী ২ হাজার দম্পতি অংশ নেন। দম্পতিরা সামাজিক যোগাযোগ মাধ্যমে কতটা সময় কাটান, কত ছবি পোস্ট করেন সেই সব বিষয় নিয়েই মূলত সমীক্ষা করা হয়। এর পাশাপাশি দম্পতিরা একে অপরের সঙ্গে কতটা সময় কাটান, একে অপরকে কতটা বিশ্বাস করেন, তারা একে অপরের কত ঘনিষ্ঠ সেই নিয়ে নানা রকম প্রশ্ন করা হয়েছিল।

গবেষণায় দেখা গেছে, যেসব দম্পতিরা সপ্তাহে তিন বা তার বেশি সঙ্গীর সঙ্গে তোলা সেলফি অনলাইনে পোস্ট করেন, তারা সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে থাকা দম্পতিদের তুলনায় ১২৮% বেশি অসুখী। গবেষণায় অংশ নেওয়া মোট ৫২% দম্পতি সপ্তাহে অন্তত তিন বার সঙ্গীর সঙ্গে তোলা ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন। ২৪% মাঝেমধ্যে কোনো বিশেষ অনুষ্ঠান উপলক্ষে সঙ্গীর সঙ্গে তোলা ছবি পোস্ট করেন, আর ৮% দম্পতি নিজেদের সম্পর্ক গোপনে রাখতেই পছন্দ করেন, সমাজ মাধ্যমে কোনো রকম ছবি পোস্ট করেন না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন