ভারতকে জিততে দেয়নি বাংলাদেশ, সিরিজ ড্র

fec-image

প্রথম ওয়ানডেতে জিতলেও দ্বিতীয় ম্যাচে হেরে গিয়েছিল বাংলাদেশ। ফলে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি রূপ নেয় সিরিজ নির্ধারণীতে। মিরপুরে টসে জিতে ব্যাট করতে নেমে আজ ইতিহাসের জন্ম দিয়েছেন ওপেনার ফারজানা হক। ভারতের বিপক্ষে সিরিজ নির্ধারণী এ ম্যাচে টাইগ্রেস ওপেনারের দুর্দান্ত এক সেঞ্চুরিতে ৫০ ওভার শেষে ২২৫ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। সেই লক্ষ্য তাড়া করতে নেমে হেসেখেলে জয়ের পথে এগিয়ে যাচ্ছিল ভারত। কিন্তু স্বাগতিক স্পিনারদের ঘূর্ণি জাদুতে শেষ দিকে আশা জাগায় নিগার সুলতানার দল।
তবে শেষ ওভারে জয়ের জন্য ভারত নারী দলের প্রয়োজন ছিল ৩ রান। হাতে ছিল এক উইকেট। এমন সমীকরণের সামনে মারুফা আক্তারের ওপরই ভরসা রাখেন নিগার সুলতানা জ্যোতি। এই পেসারের করা ওভারের প্রথম দুই বলে একবার করে প্রান্ত বদল করেন দুই ব্যাটার। স্কোরলাইন সমান হওয়ার পর ওভারের তৃতীয় বলটি অফ স্টাম্পের বাইরে শর্ট লেন্থে করেছিলেন মারুফা। তাতে খোঁচা দিয়ে উইকেটের পেছনে ধরা পরেন মেঘনা। তাতে ম্যাচ ড্র হয়। ফলে ১-১ এর সমতায় সিরিজও ড্র হয়েছে।

২২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই পিছিয়ে পড়ে ভারত। মারুফা আক্তারের বলে ম্যাচের দ্বিতীয় ওভারে সাজঘরে ফিরেন ভারতীয় ওপেনার শেফালি বার্মা। পঞ্চম ওভারে ইস্তিকা ভাটিয়া ফিরে গেলে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে সফরকারীরা। কিন্তু এক স্মৃতি মান্ধানা ও হারলিন দেউলের জুটিতে ম্যাচের হাল ধরে ভারত।
তৃতীয় উইকেট জুটিতে ১০৭ রানের পার্টনারশিপে জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল ভারত। তবে শেষ দিকে ৫৪ বলে ৩৬ রানের প্রয়োজন ছিল সফরকারীদের হাতে ছিল ৬ উইকেট। এমন সমীকরণ থেকে দুর্দান্ত পারফরম্যান্সে ম্যাচে ফিরে টাইগ্রেসরা। ১৯১ রানে ৪ উইকেট থেকে ২১৭ রানে ৯ উইকেট হারিয়ে হারের দ্বারপ্রান্তে চলে যায় হারমনপ্রিতের দল।

শেষ উইকেটে জয়ের জন্য ভারতের ৯ রানের দরকার ছিল। শেষ ওভারে জয়ের জন্য মাত্র ৪ রানের সমীকরণে বাংলাদেশের ত্রাতা হয়ে দাঁড়ান পেসার মারুফা আক্তার। ৪ বলে ভারতের জয়ের জন্য ১ রানের প্রয়োজন এমন সময়ে ৫০তম ওভারের তৃতীয় বলে মেঘনা সিংকে আউট করে ম্যাচ টাই করেন মারুফা। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নেন নাহিদা আক্তার। ভারতের হয়ে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস খেলেন হারলিন।

আগে ব্যাট করতে নেমে টাইগ্রেসদের দুর্দান্ত শুরু এনে দিয়ে নিজের ব্যক্তিগত ৫২ রানে শারমিন সুলাতানা সাজঘরে ফিরলেও আজ রানের চাকা সচল রেখেছেন ফারজানা। এক প্রান্তে ধরে খেলে দলীয় সংগ্রহ বাড়ানোর পাশাপাশি নিজের নামকেও তিনি আজ নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

ছেলেদের ক্রিকেটে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বপ্রথম সেঞ্চুরি করেছিলেন মেহরাব হোসেন অপি। আর আজ মেয়েদের ক্রিকেটে এ রেকর্ড গড়লেন ফারজানা। ইনিংসের শেষ বলে রান আউটের শিকার হলেও তিনি ১৬০ বলে তিনি ৬টি চারে খেলেছেন ১০৭ রানের এক ইনিংস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাংলাদেশ, ভারত, সিরিজ ড্র
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন