ভারতকে হারিয়েই দেশে ফিরতে চান সাকিব

fec-image

চার ম্যাচে বাংলাদেশের অর্জন কেবল এক জয়। সেটিও আফগানিস্তানের বিপক্ষে। এ ছাড়া শ্রীলংকা ও পাকিস্তানের বিপক্ষে প্রতিটি ম্যাচেই দেখা গেছে ব্যাটিং ইউনিটের দৈন্যদশা। ফলাফল তিন ম্যাচেই পরাজয়। এমন দৃষ্টিকটু পারফরম্যান্সের কারণে সুপার ফোরে থেকেই এশিয়া কাপের মিশন শেষ করতে হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের।

সুপার ফোরের শেষ ম্যাচে আজ শুক্রবার বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের। কাগজ-কলমের হিসেবে এই ম্যাচটি টাইগারদের জন্য নিয়মরক্ষার ম্যাচ। ম্যাচটিতে কিছু হারানোর নেই বাংলাদেশের। তবে অর্জনের রয়েছে একটি বিষয়। সেটি হলো জয় দিয়ে এশিয়া কাপের শেষটা রাঙানোর সম্ভাবনা।

ভারতের বিপক্ষে সাম্প্রতিক সময়ে লড়াই বেশ জমে ওঠে বাংলাদেশের। মুখোমুখি দেখায় সাদা বলে এশিয়ার দু’দেশ অন্যতম প্রতিদ্বন্দ্বী। সবশেষ ওয়ানডে সিরিজে ভারতকে ২-১-এ হারায় বাংলাদেশ।

ম্যাচটি নিয়মরক্ষার হলেও সেটি নিয়ে হেলাফেলা করছেন না অধিনায়ক সাকিব আল হাসান। ভারতের বিপক্ষে জয় দিয়েই এশিয়া কাপের মিশন শেষ করতে চান তিনি। বাংলাদেশ অধিনায়ক মনে করেন, এই ম্যাচে জয় নিয়ে দেশে ফিরতে পারলে সেটি হবে ইতিবাচক দিক।

ম্যাচে হারলেও প্রাপ্তির কিছু জায়গা থাকে প্রায়ই। ভবিষ্যতে ভালো করতে সেগুলো কাজে দেয়। ভারতের বিপক্ষে ম্যাচে কেবল জয় ছাড়া অন্যকিছুতে সাকিবকে খুশি করতে পারবে না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বৃহস্পতিবার এমনটাই জানান বাংলাদেশ অধিনায়ক। কলম্বোয় টিম হোটেলে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সাকিব বলেন, ‘আমরা যদি শেষ ম্যাচ জিতে দেশে যেতে পারি অবশ্যই এটা আমাদের জন্য ভালো দিক হবে। এই ম্যাচ থেকে অন্যকিছু চাই না, শুধু জিততে চাই।’

এদিন সংবাদ সম্মেলনে সাকিব শুরু থেকে শেষ পর্যন্ত ছিলেন আক্রমণাত্মক। প্রশ্ন নিজের মনমতো না হলেই করেছেন পাল্টা প্রশ্ন। বারবার সাংবাদিকদের জিজ্ঞেস করেছেন কি বোঝাতে চাচ্ছেন। যেগুলোর উত্তর দিয়েছেন সেগুলোও একটু বাঁকা পথে। অথচ শ্রীলংকার বিপক্ষে হারের পর সংবাদ সম্মেলনে নিজে যেচে গিয়ে একের পর এক প্রশ্ন নিয়েছেন, দিয়েছেন খোলামেলা উত্তর।

গতকাল তার কাছে জানতে চাওয়া হয়েছিল, এশিয়া কাপ ভালো যায়নি বিশ্বকাপে দলের প্রতি, তরুণদের প্রতি কি বার্তা থাকবে? সাকিবের উত্তর ছিল সোজা, ‘একটা জিনিস হচ্ছে সব দায়িত্বই এখানে আমার না। সবার সব দায়িত্ব আছে।’

বাংলাদেশের বিপক্ষে সাইডবেঞ্চের শক্তিমত্তা পরীক্ষা করে দেখতে চায় ভারত- এমনটা আগে থেকেই বলা রয়েছে। আর তাই এ ম্যাচে প্রতিপক্ষকে সহজভাবে দেখছেন কি না সেই প্রশ্নের জবাবে বাঁহাতি এই অলরাউন্ডার বলেন, ‘এটা তো খেলার পরে বলতে পারব, আগে কীভাবে বলব সহজ হবে, না কঠিন হবে। আমরা যাব, যতটা সম্ভব ভালো খেলা যায়, জেতার জন্য খেলা।’

সাকিব আরও বলেন, ‘আমি নিশ্চিত সবাই যার যার জায়গা থেকে কাজ করবে। আলাদা আলাদাভাবে যদি সবাই এভাবে কাজগুলো করতে পারে, তাহলে আমাদের ভালো করার সম্ভাবনা অনেক বেশি থাকবে। আলাদা কাজগুলো একসঙ্গে যোগ করতে পারলে, তখন হয়তো আমরা ভালো করব। সবাই চেষ্টা করবে আমি জানি। কেউ কারো জায়গা থেকে একটুও কম কাজ করবে না, যাতে যে বিশ্বকাপ ভালো করতে না পারে। আমি আশাবাদী আমাদের দল ভালো করবে।’ সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না বাংলাদেশ দলের। আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগে দলের ব্যাটিং ইউনিট নিয়ে বেশ দুশ্চিন্তায় টিম ম্যানেজমেন্ট। টাইগারদের পারফরম্যান্স প্রসঙ্গে সাকিব বলেন, ‘সব সময় ভালো করবে এটাও না, খারাপ করবে সেটাও না। যারা ভালো করেছে অবশ্য তাদের জন্য ভালো। যারা ভালো করতে পারেনি তাদের জন্য পরবর্তীতে আবার সুযোগ আসবে, তখন তারা যেন সেটা আবার করতে পারে।’

এশিয়া কাপে দলের পারফরম্যান্স ছিল বাজে। স্বাভাবিকভাবে দলের পরিবেশ ভালো না। অধিনায়কেরও হয়তো তাই হতে পারে। কিন্তু পরিস্থিতি সেটা বলছে না। সংবাদ সম্মেলনের পরই সাকিবকে দেখা গেছে অন্য মেজাজে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: দেশ, ভারত, সাকিব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন