ভারতে ভেঙে পড়ল গার্ডার লঞ্চিং মেশিন, নিহত ১৬

fec-image

ভারতের মহারাষ্ট্রের থানের শাহপুরের কাছে গার্ডার লঞ্চিং মেশিন ভেঙে পড়েছে। এতে অন্তত ১৬ জন কর্মী নিহত হয়েছে। আহত হয়েছে আরও তিনজন।

মঙ্গলবার (১ আগস্ট) ভোরে ‘সমৃদ্ধি এক্সপ্রেস হাইওয়ে’র তৃতীয় পর্যায়ের নির্মাণকাজ চলাকালে এ দুর্ঘটনা ঘটে।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, মহারাষ্ট্রের থানে জেলার সরলামবে গ্রামের কাছে একটি সেতু নির্মাণের সময় গার্ডার মেশিনের সাথে সংযোগকারী ক্রেন এবং স্ল্যাব ১০০ ফুট উচু থেকে পড়ে গেলে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে।

ধারণা করা হচ্ছে ধ্বংসস্তূপের নিচে আরও বেশ কয়েকজন আটকা পড়ে রয়েছেন। আহতদের পাশাপাশি মেরদেহগুলোও স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পুলিশ, এনডিআরএফ ও দমকল কর্মীরা উদ্ধার-তল্লাশি কাজে নিয়োজিত রয়েছেন।

পুলিশ জানায়, নির্মাণকাজ চলাকালে ক্রেনটি হঠাৎ করেই একদল শ্রমিকের ওপর পড়ে যায়। এত ঘটনাস্থলেই ১৬ শ্রমিকের মৃত্যু হয়। আহত তিন শ্রমিককে নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, তারা সেখানে চিকিৎসাধীন। ধসে পড়া কাঠামোর ভেতরে আরও পাঁচজন আটকা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

৭০১ কিলোমিটার দীর্ঘ ‘সমৃদ্ধি মহামার্গ’ মুম্বাই-নাগপুর এক্সপ্রেসওয়ে নামেও পরিচিত। এটির নির্মাণকাজ পরিচালনা করছে মহারাষ্ট্র স্টেট রোড ডেভেলপমেন্ট করপোরেশন। গত বছরের ডিসেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ সড়কের নির্মাণকাজ উদ্বোধন করেছিলেন।

গার্ডার লঞ্চিং মেশিন হলো বিশেষ এক ধরনের ক্রেন, যার মাধ্যমে বড় বড় স্টিলের বিম বা গার্ডার সরানোর কাজ করা হয়। মহাসড়ক, রেলসেতু নির্মাণ ও বড় বড় ভবনের ভিত তৈরিতে এ যন্ত্র ব্যবহৃত হয়। সূত্র: এনডিটিভি

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নিহত, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন