লেবানন-ইসরাইল সীমান্ত উত্তপ্ত

দক্ষিণ লেবাননে ইসরাইলের বিমান হামলায় এক পরিবারের ৫ সদস্য নিহত

fec-image

দক্ষিণ লেবাননে ইহুদিবাদী ইসরাইলের এক বিমান হামলায় অন্তত পাঁচ ব্যক্তি নিহত হয়েছেন। লেবাননের সরকারি বার্তা সংস্থা এনএনএ জানিয়েছে, ইসরাইলি বিমান হামলায় এক পরিবারের বাবা, তার গর্ভবতী স্ত্রী, দুই ছেলে এবং তাদের এক আত্মীয় নিহত হন।

দক্ষিণ লেবাননের খিরবেত সেল্‌ম গ্রামের আল-আইন এলাকায় আজ (রোববার) ভোররাতে এই বিমান হামলা চালায় দখলদার ইসরাইল। স্থানীয় সূত্রগুলো বলেছে, আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য দু’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ওই হতভাগ্য পরিবারের বাসভবনটি মাটির সঙ্গে মিশিয়ে দেয় ইহুদিবাদী সেনারা। দৃশ্যত, এ সময় পরিবারে সবাই গভীর ঘুমে অচেতন ছিল।

হামলার পর উদ্ধারকারী দলগুলো ঘটনাস্থলে পৌঁছে ধ্বংসস্তুপের নীচ থেকে লাশগুলো বের করে নিকটস্থ তিবনিন সরকারি হাসপাতালের মর্গে স্থানান্তর করে। আজকের বিমান হামলায় আশপাশের কয়েকটি ভবনও কম-বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সেসব ভবনের নয় ব্যক্তি আহত হয়েছেন।

ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী সেনাদের বহু বছরের গণহত্যা ও নিপীড়নের প্রতিবাদে গত ৭ অক্টোবর ইসরাইলের অভ্যন্তরে আল-আকসা তুফান অভিযান চালায় হামাসের নেতৃত্বাধীন প্রতিরোধ আন্দোলনগুলো। তারা আড়াইশ’র মতো ইসরাইলিকে পণবন্দি হিসেবে আটক করে গাজায় নিয়ে আসেন। এসব পণবন্দিকে উদ্ধারের অজুহাতে ৭ অক্টোবর থেকেই গাজায় ভয়াবহ আগ্রাসন শুরু করে তেল আবিব যা এখনও চলছে।

ওদিকে ৭ অক্টোবর গাজায় ইসরাইলি আগ্রাসন শুরু হওয়ার পর থেকেই দক্ষিণ লেবাননে অবস্থানরত ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ ইসরাইলের বিরুদ্ধে অভিযান শুরু করে। এর ফলে গত পাঁচ মাস ধরে লেবানন-ইসরাইল সম্পর্কে তীব্র উত্তেজনা বিরাজ করছে। কিন্তু দু’পক্ষের কেউই বড় ধরনের যুদ্ধের আগ্রহ দেখায়নি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরাইল, নিহত, লেবানন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন