গাজায় ইসরাইলি বর্বর হামলায় সাড়ে ৫ হাজার শিশু নিহত

fec-image

পৃথিবীজুড়ে নভেম্বরের ২০ তারিখ পালিত হয় বিশ্ব শিশু দিবস। এ দিবসের লক্ষ্য হচ্ছে সারা পৃথিবীতে শিশুদের অধিকার, নিরাপত্তা, শিক্ষা, স্বাস্থ্য ও সুখ নিশ্চিত করা।

কিন্তু এ বছর ফিলিস্তিনের গাজায় দিবসটি এমন সময় এসেছে যখন ইসরাইলি নৃসংশ হামলায় এখন পর্যন্ত প্রাণ গেছে ৫ হাজার ৫০০ শিশুর। গত ৭ অক্টোবর থেকে অব্যাহতভাবে এ হামলা চালিয়ে যাচ্ছে অবৈধ দখলদার ইসরাইল।

ফিলিস্তিনের সরকারি হিসাব মতে, গাজার ২৩ লাখ মানুষের মধ্যে প্রায় অর্ধেকই শিশু। সে হিসাবে ইসরাইলি হামলায় প্রতি ১০ মিনিটে নিহত হচ্ছে একটি করে শিশু।

এছাড়াও ১ হাজার ৮০০’র মতো শিশু ধ্বংসস্তূপের মাঝে হারিয়ে গেছে। ধারণা করা হচ্ছে, তাদের অধিকাংশই মারা গেছে। অধিকন্তু, প্রায় ৯ হাজার শিশু আহত হয়েছে, যাদের অনেকেরই অবস্থা খুবই ভয়াবহ।

বেঁচে থাকা শিশুরাও মানসিক অসুস্থতায় ভুগছে।

গাজার আল-শিফা হাসপাতাল থেকে অপরিপক্ক ২৮ শিশুকে গাজায় স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট। যদিও এর আগে গাজার মিডিয়া অফিস থেকে জানানো হয়েছিল যে ২৯টি শিশুকে সরানো হয়েছে।

তবে এর আগে সে হাসপাতাল থেকে ৩১টি অপরিপক্ক শিশুকে স্থানান্তরের খবর পাওয়া গিয়েছিল। মিসরে সরানো ২৮টি শিশু ছাড়া বাকিদের কী করা হয়েছে সে বিষয়ে এখনো স্পষ্ট তথ্য পাওয়া যায়নি। সূত্র : আলজাজিরা

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরাইল, গাঁজা, নিহত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন