মগনামায় ইপসা’র উদ্যোগে বিশ্ব হাত ধোয়া দিবস ও হাইজিন উপকরণ বিতরণ

pic hand wais

স্টাফ রিপোর্টার:
সমাজ উন্নয়ন সংগঠন ইপসা’র বাস্তবায়নে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগীতায় জরুরী ভিত্তিতে ‘পানি, পয়ঃনিস্কাশন ও স্বাস্থ্যবিধি উন্নয়ন’ প্রকল্প-২০১৫ এর আওতায় বিশ্ব হাত ধোয়া দিবস’২০১৫ উদযাপন করা হয়। বৃহস্পতিবার পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নে  এবং ক্ষতিগ্রস্থ ও অসহায় ২৮১ পরিবারের  মাঝে হাইজিন উপকরণ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মগনামা ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান শহীদুল মোস্তফা চৌধুরী। এছাড়া ইপসা’র পক্ষে উপস্থিত ছিলেন প্রকল্প ব্যবস্থাপক মোহাম্মদ হারুন, মো: মাহাতাব হাসান, ফিল্ড ইঞ্জিনিয়ার মোজাফফর আহমদ, মো: আজিজুল হক ও খাদিজা আক্তার, ফিল্ড ফ্যাসিলিটেটর মো: ঈসমাইল।

হাইজিন বিতরণের পূর্বে এর যথাযথ ব্যবহার ও বিশ্ব হাত ধোয়া দিবস’২০১৫ উদযাপন উপলক্ষ্যে সাবান দিয়ে হাত ধোয়ার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন ওয়াশ প্রকল্প ব্যবস্থাপক মোহাম্মদ হারুন। দূর্যোগে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে গুরুত্বপূর্ণ এইসব উপকরণ বিতরণ করার জন্য প্রধান অতিথি বাস্তবায়নকারী সংস্থা ও দাতা সংস্থাকে ধন্যবাদ জানান।

এদিকে ব্র্যাক ওয়াশ মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়েছে। গত ১৫ অক্টোবর মগনামা ইউনিয়ন পরিষদ হলরুমে হাত ধোয়া দিবস ও এক কর্মশালা ও অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন প্রধান অতিথি ছিলেন মগনামা ইউপির চেয়ারম্যান শহিদুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন ব্র্যাক ফিল্ড কো অর্ডিনেটর আবুল হাসনাত মো: মনছুর আলম। একলাব সসন্বয়কারী হারুন আর রশিদ এর সভাপতিত্ব এবং সি বি ও এফ তফসিরুল ইসলামের পরিচালনায় কর্মশালা অনুষ্ঠিত হয়।

মানুষ যাতে অবৈধভাবে বিদেশ গমন না করে সে বিষয়ে সচেতন হওয়ার আহবান জানান। এদিকে ব্রাক ওয়াশ কর্মসূচির উদ্যোগে হাত ধোয়া দিবস উদযাপন করা হয়েছে। এতে উপস্থিত ছিলেন গণ্যমান্য ব্যক্তি, সুশীল সমাজ, সাংবাদিকগণ। এছাড়াও ওয়াশ কর্মসূচির উপজেলা ম্যানেজার এমাম উদ্দিন, একলাব উপজেলা ম্যানেজার জাহিদুল ইসলামসহ অন্যরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন