মরণ ফাঁদ অবৈধ টমটমে শহরে তীব্র যানজট, গিলে খাচ্ছে বিদ্যুৎ

fec-image

অবৈধ ও ফিটনেসবিহীন ব্যাটারি চালিত টমটম খাগড়াছড়ি শহরবাসীর দুর্ভোগের পাশাপাশি মরণ ফাঁদে পরিণত হয়েছে। লাইসেন্সবিহীন, গাড়ি চালানোর অভিজ্ঞতার অভাব, অল্প শিক্ষিত ও শিশু চালকদের কারণে টমটম খাগড়াছড়ি শহরবাসীর জন্য দিন দিন ভয়ঙ্কর জীবনঘাতী দানব হয়ে উঠছে। প্রতিদিন কোন না কোনভাবে টমটম নামক এই ব্যাটারি চালিত গাড়ির ভয়াবহ দুর্ঘটনার শিকার হয়ে জীবনহানিসহ পঙ্গুত্বের শিকার হচ্ছে নিরীহ অসংখ্য পথচারী। ব্যাটারি চালিত টমটম গিলে খাচ্ছে বিদ্যুৎও।

খাগড়াছড়ি শহরবাসীর জন্য অভিশাপ হয়ে দাঁড়িয়েছে অবৈধ ব্যাটারি চালিত টমটম। টমটমের কারণে শহরে লেগেই আছে যানজট। আর দুর্ঘটনাতো এখন নিত্য সময়ের ঘটনা। শহরে প্রাণঘাতী দানব হয়ে নিরীহ পথচারীদের চরম আতঙ্কের কারণ হিসেবে আবির্ভূত হয়ে উঠছে টমটম। অবৈধ টমটমের নেই ফিটনেস। চালকের নেই লাইসেন্স, গাড়ি চালানোর অভিজ্ঞতা, অল্প শিক্ষিত ও শিশু। খোঁজ নিয়ে জানা গেছে, খাগড়াছড়ি শহরে চলাচলরত টমটমের কোন চালকেরই প্রশিক্ষণ নেই। ফলে তারা মানছে না গাড়ি চালানোর নিয়ম-কানুন। ফলে ঘটছে দুর্ঘটনা। এখনই টমটম নামক ঘাতকযানের লাগাম টেনে না ধরলে দুর্ঘটনার শিকার হয়ে অকালেই ঝরে পড়বে অসংখ্য তাজা প্রাণ।

জানা গেছে, খাড়াছড়ি পৌরসভা ১ হাজার ৭০০ টমটম টোকেন নিলেও বাস্তবে চলছে ৫ হাজারের বেশি। এতে করে সরকারও বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি শহরে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে। দেখার যেন কেউ নেই। ভুক্তভোগীরা পথচারীদের স্বার্থে অবৈধ টমটমে শৃঙ্খলা ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন।

ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর সপ্রিয় দেব বলেন, অদক্ষ ও অপ্রাপ্ত টমটম চালকদের অসুস্থ প্রতিযোগিতার কারণে পৌর শহরে যানজটের পাশাপাশি দুর্ঘটনা ঘটছে। টমটম সামাল দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে ট্রাফিক পুলিশকেও।

খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ আদালতের আইনজীবী এডভোকেট সুপাল চাকমা বলেন, অবৈধ টমটমের কারণে পথচারীদের নিরাপত্তা হুমকিতে পড়েছে। সে সাথে গিলে খাচ্ছে বিদ্যুৎ। জনস্বার্থে অবৈধ টমটম চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনার দাবি জানান তিনি।

অভিযোগ রয়েছে, টমটম চার্জ দেওয়ার জন্য রয়েছে একটি অসাদু চক্র। তারা শহরের বিভিন্ন স্থানে ঘর তুলে অবৈধভাবে চোরাই বিদ্যুতের লাইন টেনে টমটম চার্জ দিচ্ছে। প্রতি টমটম চার্জ দিতে নিচ্ছে একশ টাকা করে। বিদ্যুৎ বিভাগের কিছু অসাদু কর্মচারীও এ চক্রের সাথে জড়িত বলে অভিযোগ রয়েছে।

খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী টমটমের কারণে জনদুর্ভোগের কথা স্বীকার করে বলেন, শহরকে যানজটমুক্ত করতে টমটম চালকদের মধ্যে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সকলের যৌথ উদ্যোগ প্রয়োজন।

খাগড়াছড়ি শহরকে নিরাপদ, যানটজমুক্ত ও সৌন্দর্য রক্ষার পাশাপাশি বিদ্যুৎ সাশ্রয়ে অবৈধ টমটমের বিরুদ্ধে প্রশাসন দ্রুত ব্যবস্থা নিবে এ প্রত্যাশা শহরবাসীর।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: টমটম, বিদ্যুৎ, যানজট
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন