মহালছড়িতে ওএমএস ডিলারদের কাছে আটপ চাউল না পাওয়ায় ক্রেতাদের ক্ষোভ প্রকাশ

 

নিজস্ব প্রতিনিধি, মহালছড়ি :

খাগড়াছড়ি’র মহালছড়িতে সরকারীভাবে উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে ন্যায্য মূল্যে ২৪ টাকা দরে চাউল বিক্রি করতে মহালছড়ি উপজেলা সদরে ৬জন ওএমএস ডিলার নিয়োগ দেওয়া হয়। প্রত্যেক ডিলারদেরকে শুধুমাত্র সিদ্ধ চাউল বরাদ্দ দেওয়া হয়। এতে ডিলারদের কাছে আটপ চাউল না পাওয়ায় উপজেলার অধিকাংশ ক্রেতা ক্ষোভ প্রকাশ করেছেন।

মহালছড়ি উপজেলায় অধিকাংশ লোকজন পাহাড়ি জনগোষ্ঠি। আর পাহাড়িরা সিদ্ধ চাউলের ভাত খেতে অভ্যস্ত নয়। এখানে শুধু পাহাড়ি নয় সমতল থেকে পুণর্বাসিত বাঙ্গালী ছাড়া উপজেলার অধিকাংশ লোকজন আটপ চাউলের ভাত খেতে অভ্যস্ত। যার ফলে আটপ চাউল না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অধিকাংশ ক্রেতা।

ন্যায্য মূল্যে চাউল করতে আসা এক ক্রেতা ক্যাজাই মারমা ক্ষোভের সহিত জানান, এই চাউলতো বাঙ্গালীদের খাওয়ার জন্য, আমাদের জন্য চাউল কই? আমরাতো সিদ্ধ চাউল খাইতে পারিনা। এর বক্তব্য হচ্ছে, এমনিতে যারা সিদ্ধ চাউলের ভাত খায় তারাতো প্রায়ই নিয়মিত প্রতিমাসে সরকারীভাবে রেশন পাচ্ছেন। অথচ মহালছড়ি উপজেলায় অধিকাংশ লোকজনের আটপ চাউলের চাহিদা থাকা সত্বেও আটপ চাউল না দিয়ে সরকারী সুবিধা থেকে আমাদের বঞ্চিত করা হচ্ছে।

মহালছড়ি সদর ইউপি চেয়ারম্যান লাব্রেচাই মারমা বলেন, সর্ব সাধারণের সুবিধার্থে সরকার ন্যায্য মূল্যে চাউল ক্রয়ের সুবিধা প্রদান করেছে। তবে আটপ চাউল ও সিদ্ধ চাউল দু’টোই বিক্রয়ের সুযোগ করে দিলে কেউই এ সুবিধা থেকে বঞ্চিত হবেনা।

আটপ চাউল বিক্রয় না করার বিষয়ে ওএমএস ডিলার কাঞ্চন চৌধুরী বলেন, সরকার যে চাউল বরাদ্দ দেয় তা আমরা বিক্রয় করি। এতে আমাদের করার কিছুই নেই।

এ ব্যাপারে মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার লাবনী চাকমা’র সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মন্ত্রণালয় থেকে যে চাউল দেওয়ার নির্দেশ আসে সেই চাউল দিয়ে দিতে হয়। তারপরও উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আবেদন করে দেখবো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন