মাটিরাঙ্গার ৮টি পূজা মন্ডপে স্বাড়ম্বরে পালিত হবে দুর্গোৎসব

16.10

মাটিরাঙ্গা সংবাদদাতা :

পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গার ৮টি পুজা মন্ডপে স্বাড়ম্বরে পালিত হবে হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহত ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব। দুর্গোৎসবের জন্য প্রস্তুত মাটিরাঙ্গার ৮ পুজা মন্ডপ। উৎসবকে ঘিরে পুজা মন্ডপগুলোতে চলছে সাজ সাজ রব। শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। শহর ছাড়িয়ে গ্রামেও ছড়িয়ে পড়েছে উৎসবের আমেজ। শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে সব সম্প্রদায়ের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। দশভূজা দেবী দুর্গার আগমনী বার্তায় ধরণী যেন আজ পুলকিত।

দুর্গা পূজা শরু হতে আর মাত্র ক‘দিন বাকি আছে। শেষ মুহুর্তে প্রতীমার আকর্ষণ বাড়াতে ব্যস্ত সময় পার করছেন কারিগড়রা। চলছে প্রতীমাতে রং-তুলির আচর ও দৃষ্টি নন্দিত করা হচ্ছে প্রতীমাকে পোশাক আর অলঙ্কার পড়ানোর কাজ। মাটিরাঙ্গার বিভিন্ন মন্ডপে তৈরী করা প্রতীমা গুলোর শোভা বর্ধনে ব্যবহার করা হয়েছে হাজার টাকার প্রসাধনী ও সরঞ্জাম। প্রতীমা দেখে মনে যেন স্বয়ং মা দুর্গা দাড়িয়ে আছেন পুজার অপেক্ষায়। প্রতি বছরের ন্যায় এবছরও মাটিরাঙ্গার ১টি মন্দিরে ঘট পূজা অনুষ্ঠিত হবে বলে মাটিরাঙ্গা পুজা উদযাপন পরিষদ সুত্র নিশ্চিত করেছে।

এদিকে শারদীয় দূর্গোৎসবকে আনন্দঘন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে প্রশাসেনর পক্স থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহনের কথা জানিয়েছেন মাটিরাঙ্গা উপজেলার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভুমি) ইমরুল কায়েস। শারদীয় দুর্গোৎসবকে ঘিরে যেকোন ধরনের অপ্রীতিকর যে কোন ঘটনা এড়াতে একাধিক মোবাইল টিম ছাড়াও প্রতিটি মন্দিরে নিরাপত্তার দায়িত্বে থাকবে পুলিশ, আনসার ও ভিডিপি সদস্য। এমন তথ্য নিশ্চিত করেছেন মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: মাহাদাত হোসেন টিেেটা।

প্রসঙ্গত, আগামী ১৯-২২ অক্টোবর পর্যন্ত চলবে শারদীয় দুর্গোৎসব। আর ২৩ অক্টোবর প্রতীমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে ব্যাপক আয়োজনে অনুষ্ঠিতব্য দুর্গোসবের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন