মানিকছড়িতে গাছ কাটাকে কেন্দ্র করে পাহাড়ী-বাঙ্গালী সংঘর্ষে আহত-৭

Nit copy

মানিকছড়ি প্রতিনিধি :

খাগড়াছড়ির মানিকছড়িতে বিতর্কিত পাহাড়ের গাছকাটাকে কেন্দ্র করে পাহাড়ী-বাঙ্গালী দুই পরিবারের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত: ৭জন আহত হয়েছে। রোববার দুপুরের দিকে মানিকছড়ির দূর্গম জনপদ তবলা পাড়ায় ঘটনাটি ঘটে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মানিকছড়ি ও রামগড় উপজেলার দূর্গম ও সন্ত্রাস কবলিত জনপদ তবলাপাড়া, টিলাপাড়া, পাগলাপাড়া, পাইলভাংগা, লিপিপাড়া, কালাপানি ও থলিপাড়া এলাকা। দীর্ঘদিন ধরে সেখানে বিরাজ করছে অশান্তি। বাঙ্গালীরা সেখানে উপজাতি সশস্ত্র সন্ত্রাসীদের হাতে কার্যত বন্দী।

তবলাপাড়ার বাসিন্দা মো: নুরুল হক(৫৫) সেই ১৯৮১ সাল থেকেই সেখানে বসবাস করে আসছেন। দীর্ঘদিন ধরে মো: নুরুল হক এর গড়া বসতটিলার গামারী বাগানটি উপজাতি গংজ মারমা নিজের বলে দাবী করে আসছিল।

ঘটনার দিন রোববার সকালে মো. নুরুল হক ওই বাগানে শ্রমিক নিযে গাছ কাটতে গেলে গংজ মারমা‘র নেতৃত্বে সশস্ত্র সন্ত্রাসী এসে বাধা দেয় । এতে এলাকায় উত্তেজনা দেখা দেয়। দুপুরে নুরুল হক কর্তনকৃত গাছ জীপ যোগে নিতে চাইলে ওই এলাকার কয়েকজন উপজাতি তাতে বাধা দিলে উভয়ের মধ্যে সংঘর্ষের সুত্রপাত হয়। এতে নুরুল হক(৫৫) ও তার স্ত্রী ফাতেমা বেগম (৪৫), ছেলে মো. ফারুক হোসেন (৩০) মাহাবুব (২৫) এবং নিথোয়াইঅং মারমা (১৮), গংজ মারমা (৩৫), মংসী মারমা (২২) আহত হয়।

আহতদের মধ্যে বাঙ্গালীদেরকে রামগড় এবং উপজাতিদেরকে মানিকছড়ি হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসক মো.মহি উদ্দিন জানান, আহতদের অবস্থা তেমন গুরুতর নয়। ঘটনার পর সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে নিরাপত্তা জোরদার করেছে।

এ প্রসঙ্গে মানিকছড়ি থানার ও.সি মো. শফিকুল ইসলাম জানান,ঘটনার পর পর এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। বর্তমানে এলাকা শান্ত রয়েছে। বিক্রি করা গাছের টাকা না দেয়ায় এ ঘটনা ঘটেছে বলে তিনি জানান। বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন