মানিকছড়িতে চাঁদা না দেওয়ায় কর্ণেল বাগানের প্রায় ২ শতাধিক গাছ কেটে ফেলেছে উপজাতী সন্ত্রাসীরা

মানিকছড়ি

মানিকছড়ি প্রতিনিধিঃ

মং রাজার আবাসস্থল মানিকছড়ির ঐতিহ্যবাহী কর্ণেল বাগানের প্রায় ২ শতাধিক আগর গাছ শনিবার রাত ১০টায় স্থানীয় একটি উপজাতীয় আঞ্চলিক সংগঠনের সন্ত্রাসীরা চাঁদা না দেওয়ায় কেটে ফেলেছে।বাগান কর্তৃপক্ষ এ ঘটনার জন্য ইউপিডিএফ সন্ত্রাসীদের দায়ী করেছে ।

এদিকে ঘটনার পর থেকেই সেনাবাহিনী ঘটনাস্থলে ছুটে গিয়ে আশপাশে টহল জোরদার করেছে। সন্ত্রাসীদের চিহ্নিত করার কাজ চলছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, স্থানীয় আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ সন্ত্রাসীরা বাগান মালিকদের নিকট ১ লক্ষ টাকা চাঁদা দাবী করে। চাঁদা না দেওয়ায় গতকাল শনিবার রাত ১০টায় মানিকছড়ি-ডলু রাস্তার দু’পাশে ব্যারিকেড দিয়ে একদল উপজাতী সন্ত্রাসী বাগানের মূল্যবান প্রায় ২ শতাধিক আগর গাছ কেটে মোটর সাইকেলযোগে পালিয়ে যায়।

এদিকে খাগড়াছড়ি জেলার মানিকছড়ি, লক্ষীছড়ি, রামগড় এলাকার বিশাল অঞ্চল গভীর অরণ্য ঘেরা থাকায় উপজাতী সন্ত্রাসীরা সাধারণ মানুষ থেকে শুরু করে বাগান মালিকদের নিকট থেকে নিয়মিত চাঁদা আদায় করে আসছে। যারা চাঁদা দিতে অস্বীকৃতি জানায় তাদের বাগানের মূল্যবান গাছ কর্তন করে এসব সন্ত্রাসীরা।

এরই ধারাবাহিকতায় গতকাল রাতে মানিকছড়ির ঐতিহ্যবাহী কর্ণেল বাগানের প্রায় ২ শতাধিক মূল্যবান আগর গাছ কর্তন করে সন্ত্রাসীরা।

এদিকে বাগান কর্তনের ঘটনা জানাজানি হলে উপজেলার বিভিন্ন বাগান মালিকদের মধ্যে বিরাজ করছে আতংক।

এ ঘটনায় বাগানের ব্যবস্থাপক বাদল কান্তি সেন এর দৃষ্টি আকর্ষণ করলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি। মানিকছড়ি থানার ওসি মো. শফিকুল ইসলাম জানান, বিষয়টি তার জানা নেই।

এদিকে এ ঘটনায় ইউপিডিএফ’র সংশ্লিষ্টতার ব্যাপারে খাগড়াছড়ি জেলা শাখার প্রচার সেলের প্রধান নিরন চাকমা অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন বলে পার্বত্যনিউজের কাছে মত প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন