মিয়ানমারের জনগণের গণতন্ত্রের আকাঙ্ক্ষায় যুক্তরাষ্ট্রের সংহতি

fec-image

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন মিয়ানমারের জনগণের গণতন্ত্র, আত্মমর্যাদা, স্থিতিশীলতা এবং দেশটির নিরাপত্তার প্রতি সংহতি প্রকাশ করে তাদের পাশে থাকার কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার দেশটির ৭৬তম স্বাধীনতা দিবস । এ উপলক্ষ্যে এক বিবৃতিতে ওই মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে তিনি আরও বলেছেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ৪ঠা জানুয়ারি ৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে মিয়ানমারের জনগণের প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি।

তিনি আরও বলেন, মিয়ানমারের জনগণ এবং তাদের ভবিষ্যত নির্মাণের অধিকারকে দীর্ঘদিন ধরে সমর্থন করে যুক্তরাষ্ট্র।

ব্লিঙ্কেন আরও বলেন, ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর সেখানে সেনাবাহিনী যে সহিংস অভিযান চালিয়েছে জনগণের ওপর- তাতে সেই জনগণের সমৃদ্ধি পুনরুদ্ধার, স্বাধীনতা, শান্তি ন্যায়বিচারের লক্ষ্যগুলোকে এগিয়ে দেয়ার দৃঢ় প্রতিশ্রুতি ম্লান হয়নি। এটা অর্জনের জন্য যারা প্রাণ দিয়েছেন তাদের জন্য শোক ও সম্মান জানাই।

দেশটির জনগণের গণতন্ত্র আনা, আত্মমর্যাদা প্রতিষ্ঠা, স্থিতিশীলতা এবং দেশের নিরাপত্তার জন্য তাদের প্রতি আমরা সংহতি প্রকাশ করি। সামরিক শাসকগোষ্ঠীকে অবশ্যই সহিংসতা বন্ধ করতে হবে, অন্যায়ভাবে এবং খেয়ালখুশি মতো যাদেরকে আটক করা হয়েছে তাদেরকে মুক্তি দিতে হবে, তাদেরকে মানবাধিকারের সুযোগ দিতে হবে। অগ্রগতিতে ফেরা এবং সবার জন্য অংশগ্রহণমূলক গণতন্ত্রে ফেরার জনআকাঙ্ক্ষাকে স্বীকৃতি দিতে হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গণতন্ত্র, মিয়ানমার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন