রমজান উপলক্ষে চকরিয়ায় টিসিব’র পণ্য বিক্রি শুরু

fec-image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত এক কোটি পরিবারকে রমজান মাস উপলক্ষে ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের অংশ হিসেবে কক্সবাজারের চকরিয়ায় উপকারভোগী কার্ডধারী ২১ হাজার ৫শত ১৮ পরিবারকে স্বল্পমূল্যে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পণ্য বিক্রি আনুষ্ঠানিক ভাবে শুরু করেছে।

রবিবার (২০ মার্চ) সকালে উপজেলার চকরিয়া সরকারী উচ্চ বিদ্যালয় ও সাহারবিল ইউনিয়ন পরিষদ মাঠে এ টিসিবি পণ্য বিক্রি উদ্বোধন করা হয়। চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জেপি দেওয়ানের সভাপতিত্বে টিসিবি পণ্য বিক্রি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম এম এ। এতে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরীসহ সরকারি বিভিন্ন কর্মকর্তা, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

উদ্বোধনের দিন প্রথম পর্যায়ে টিসিবির বরাদ্দকৃত তিন পদের পণ্য বিক্রি করা হয়। বিক্রিত পণ্যগুলো হচ্ছে-চিনি, মসুরডাল ও সয়াবিন তেল। এতে চিনি মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ৫৫ টাকা, মসুর ডাল প্রতি কেজি ৬৫ টাকা ও সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা। একজন কার্ডধারী ব্যক্তি দুই কেজি করে মোট ৪৬০ টাকার ৬ কেজি ন্যায্য মূল্য টিসিবির পণ্য ক্রয় করতে পারবেন।

টিসিবির ডিলার ওমর ফারুক জানান, চকরিয়া উপজেলায় একজন উপকারভোগী কার্ডধারী ব্যক্তিকে প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মসুর ডাল প্রতি কেজি ৬৫ টাকা ও সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। প্রয়োজনের তুলনায় কম মালমাল সরবরাহ করা হচ্ছে। মালের চাহিদা খুব বেশী। তিনি আরো বেশী মালামাল বরাদ্দ বাড়ানোর দাবি জানান।

সরেজমিনে দেখা গেছে, চকরিয়া সরকারী উচ্চ বিদ্যালয় ও সাহারবিল ইউনিয়ন পরিষদ মাঠে সরকার ঘোষিত ন্যায্য মূল্য টিসিবির পণ্য কেনার জন্য উপকারভোগী কার্ডধারী বিভিন্ন শ্রেণী পেশার মানুষ লাইনে দাড়িয়ে টিসিবি পণ্য ক্রয় করছেন।

ক্রেতা আজিজুর রহমান জানান, বাজারে বিভিন্ন পণ্যের মূল্য বেশী থাকার কারনে মানুষ এখানে স্বল্প মূল্য টিসিবির পণ্য ক্রয় করতে আসছেন। যদিও লাইনে দাড়িয়ে ক্রয় করতে হচ্ছে তবুও এখানে অনেক সাশ্রয় মূলে পণ্য কেনা যাচ্ছে। কম মূল্যে পণ্য কিনতে পেরে তিনি খুব খুশি। তবে তিনি আরও পণ্য বাড়ানোর দাবি জানিয়েছেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জেপি দেওয়ান বলেন, পবিত্র রমজান মাস ঘিরে রমজান উপলক্ষে প্রধানমন্ত্রী ঘোষিত এক কোটি পরিবারকে ন্যায্যমূল্যে টিসিবি’র পণ্য বিক্রয়ের অংশ হিসেবে চকরিয়ায় ১৮ ইউনিয়ন ও পৌরসভা এলাকায় স্বল্পমূল্য পণ্য বিক্রি শুরু হয়েছে। চকরিয়া উপজেলায় কার্ডধারী উপকারভোগী মোট ২১ হাজার ৫শত ১৮ পরিবারকে টিসিবির পণ্য বিক্রয় করা হবে। বর্তমান সরকার নিত্য প্রয়োজণীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে টিসিবির এই পণ্য বিক্রয় করা হচ্ছে।

তিনি আরও জানান, প্রথম দিনে চকরিয়া পৌরসভা এলাকায় ১ হাজার ৬শত এবং সাহারবিল ইউনিয়নে ৯শত পরিবারকে এ পণ্য বিক্রয় করা হয়। টিসিবি পণ্যের চাহিদা থাকলে প্রয়োজনে আরো বেশী বরাদ্দের জন্য সুপারিশ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন