রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রে আনসার ক্যাম্প উদ্বোধন

fec-image

বাংলাদেশের কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরই) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, আমরা কৃষিতে পাহাড়কে বদলে দিতে চাই।

তিনি বলেন, রাইখালী পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীদের উদ্ভাবিত বিভিন্ন জাতের ফল এ অঞ্চলের কৃষি অর্থনীতিতে বছরের পর বছর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বিশেষ করে এই অঞ্চলের কৃষকরা বৈপ্লবিক পরিবর্তন এনেছে কৃষিতে।

শুক্রবার (১৩ অক্টোবর) সকাল ১১টায় রাঙামাটির কাপ্তাই রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রে কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ “শীর্ষক প্রকল্পের আওতায় নির্মিত আনসার ক্যাম্প উদ্বোধনে প্রধান অতিথির বক্তবে এ কথা বলেন।

এসময় মহাপরিচালক বারি উদ্ভাবিত বিভিন্ন জাতের ফল ও সবজির চারা/ কলম এবং বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধন করে।

রাইখালী পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএআরই এর পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দিলোয়ার আহমেদ চৌধুরী এবং কফি ও কাজুবাদাম গবেষণা সম্প্রসারণ প্রকল্পের বারি অঙ্গের প্রকল্প সমন্বয়ক ড. আলতাফ হোসেন। এসময় বাংলাদেশের কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে মহাপরিচালক রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রের ২ নং ব্লকের কৃষক মাঠ দিবস এবং কৃষি গবেষণা কেন্দ্রে “পার্বত্য অঞ্চলে বারি উদ্ভাবিত উন্নত জাতের ফল উৎপাদনের আধুনিক কলাকৌশল” শীর্ষক কৃষক প্রশিক্ষণের উদ্বোধন করেন। এসময় কাপ্তাই ও রাজস্থলী উপজেলা এবং রাঙ্গামাটি সদরের ৬০ জন কৃষক অংশগ্রহণ করে।

ছবি: রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রে আনাসার ক্যাম্প উদ্বোধন করেন বিএআরই মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন