রাঙামাটিতে বৈশাখী পূর্ণিমা উদযাপিত

স্টাফ রিপোর্টার:

পার্বত্যাঞ্চলের বৌদ্ধ ধর্মাবলম্বীদের পূণ্যক্ষেত্র রাঙামাটিতে ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে বৈশাখী পূর্ণিমা (বুদ্ধ পূর্ণিমা) উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে রবিবার রাঙামাটি রাজবন বিহার উপাসক উপাসিকা পরিষদ ও পুণ্যার্থীদের উদ্যোগে শোভাযাত্রা বের করা হয়।

শোভা যাত্রায় পার্বত্য ভিক্ষুসংঘসহ বৌদ্ধ ধর্মাবলম্বী শত শত নারী-পুরুষ অংশগ্রহণ করেন। শোভাযাত্রাটি রাঙামাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজবন বিহারে এসে ধর্ম সভায় মিলিত হয়।

এদিকে বৈশাখী পূর্ণিমায় (বুদ্ধ পূর্ণিমা) সকাল সাড়ে নয়টায় পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্টপরিস্কারদান, বুদ্ধমূর্তিদান, পিন্ডদান ও ধর্মালোচনাসভা এবং বিকালে প্রদীপ প্রজ্জলনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। গৌতম বুদ্ধের গৃহত্যাগ, জন্ম, বুদ্ধত্ব ও মহাপরিনির্বান লাভের শুভ তিথির রজতজয়ন্তী অনুষ্ঠানে হাজার হাজার পূণ্যার্থীর সমাগম হয় রাঙামাটি রাজবন বিহারে।

এতে যোগ দেন, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাজবন উপাসক উপাসিকা পরিষদের সধারণ সম্পাদক প্রতুল দেওয়ান, বালুখালী ইউপি চেয়ারম্যান বিজয়গিরি চাকমা।

উল্লেখ্য, বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামানব গৌতম বুদ্ধ এই বৈশাখী পূর্ণিমা তিথিতে জন্মলাভ, বুদ্ধত্বলাভ এবং মহাপরিনির্বাণ লাভ করেন। তাই এই দিনটি বৌদ্ধদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ একটি দিন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন