রাঙামাটিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

রাঙামাটি

স্টাফ রিপোর্টার :

রাঙামাটিতে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস । দিবসটি উপলক্ষে রবিবার রাঙামাটিতে বিভিন্ন কর্মসূচী পালন করেছে জেলা আওয়ামীলীগ ও তাঁর অঙ্গ সংগঠন। সকাল ৭টায় রাঙামাটি জেলা আওয়ামীলীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে অনুষ্ঠানের সূচনা করেন পার্বত্য চট্টগ্রাম বিষক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ও রাঙামাটি জেলা আওয়ামীলীগ সভাপতি দীপংকর তালুকদার।

সকাল সাড়ে ৭টায় রাঙামাটি জেলা আওয়ামীলীগ কার্যালয় থেকে শোকর‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙামাটির কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে গিয়ে শেষ হয়। পরে শহীদ বুদ্ধিজীবিদের স্মরণে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করাা হয়।

শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাঁদের আত্মার চিরশান্তি কামনা করে ১মিনিট নিরবতা পালন করা হয়। এরপর সকাল ৯টায় রাঙামাটি জেলা আওয়ামীলীগ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাঙালির চূড়ান্ত বিজয়ের মাত্র দুই দিন আগে ঘটেছিল এই মর্মান্তিক হত্যাযজ্ঞ। পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পরাজয় নিশ্চিত জেনে লিপ্ত হয়েছিল ঘৃণ্য ষড়যন্ত্রে। বিজয় উৎসবের আগে এই দিনটিতে জাতি গভীর বেদনার সঙ্গে স্মরণ করে আসছে স্বাধীনতার জন্য আত্মদানকারী শহীদ বুদ্ধিজীবীদের। বক্তারা বুদ্ধিজীবী হত্যার সঙ্গে যারা জড়িত ছিল তাদের বিচার ও সাজা কার্যকর করার জোর দাবি জানান।

এ সময় আরো উপস্থিত ছিলেন মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন, জেলা আওয়ামী লীগের সাধরাণ সম্পাদক মো. মুছা মাতব্বর প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন