রাঙামাটির বরকলে আটক ভূয়া সেনা কর্মকর্তাসহ ৫জনের রিমান্ড, বাকি ১১ জনকে জেলে প্রেরণ

Pic-01

স্টাফ রিপোর্টার:
রাঙামাটি পার্বত্য জেলার ভারতের মিজোরাম সীমান্তবর্তী উপজেলা বরকলে ভুয়া সেনা কর্মকর্তা পরিচয়দানকারী বিভাষ দেওয়ানসসহ ৫জনে বিরুদ্ধে রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

রবিবার সকালে আটককৃত ১৬ অভিযুক্তদের রাঙামাটি চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করা হয়। ওই সময় তাদের বিরুদ্ধে রিমান্ড আবেদন জানায় পুলিশ। রিমান্ড আবেদনের উপর রাষ্ট্রপক্ষ ও আসামী পক্ষের আইনজীবিদের শুনানী শেষে ৫জনের রিমান্ড মঞ্জুর করেন রাঙামাটি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী মোহাম্মদ মোহসেনর আদালত। আসামিরা হলেন-ভুয়া সেনা কর্মকর্তা পরিচয়দানকারী বিভাষ দেওয়ান (২১), রিটেন চাকমা (২২), জ্ঞান লাল চাকমা (২১), স্মৃতি বিকাশ চাকমা (২৬) ও সোহেল চাকমা (২২)।

এসময় বাকি তিন বৌদ্ধ ভিক্ষুসহ ১১জনের রিমান্ড আবেদন নামঞ্জুর করে আগামী ২৯ মার্চ শুনানির দিন ধার্য্য করে আসামিদের আদালতে হাজির করার আদেশ দেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার তিনজন বৌদ্ধ ভিক্ষুসহ ১২ জনের একটি দল বরকলের শীর্ষ পাহাড় এসএস টিলায় (ফালিতাঙ্যাা মোন) ভ্রমণে যায়। ওই সময় বিভাষ দেওয়ান নিজেকে সেনাবাহিনীর লেফটেন্যান্ট পরিচয় দেয়ায় তার অসংলগ্ন কথাবার্তায় সন্দেহ হলে রাঙামাটি ফেরার পথে ওই ১২জনকে আটক করেন বরকল জোনের বিজিবি সদস্যরা। শুক্রবার তাদের বরকল থানা পুলিশে সোপর্দ করে বিজিবি।

ওই সময় তাদের কাছ থেকে সেনাবাহিনীর পোশাক ও একাধিক ক্যামেরা পাওয়া গেছে। জিজ্ঞাসাবাদে বিভাষ দেওয়ানের দেয়া তথ্যে সেনা কর্মকর্তা পরিচয়ে বিভিন্ন অপরাধে জড়িত থাকা চারজনের নাম পাওয়া যায়। ওই তথ্যের ভিত্তিতে ভুয়া সেনা কর্মকর্তা পরিচয়ে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকার দায়ে চট্টগ্রামের বায়েজিদ এলাকা থেকে আরও চারজনকে আটক করে বরকল থানা পুলিশে হস্তান্তর করে চট্টগ্রামের র‌্যাব-৭।

এদিকে শুক্রবার আটককৃতদের বিরুদ্ধে সরকারি গোপন আইন ১৯২৩ এর ৬ এর ১ (ক)/৯ তৎসহ ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫ এর ১ (ক) ধারায় একটি মামলা (নম্বর-০৩, তারিখ-১১/০৩/২০১৬) করে বরকল থানা পুলিশ।

রাঙামাটি কোর্ট পুলিশ পরিদর্শক মো. খালেদ হোসেন বলেন, ভুয়া সেনা কর্মকর্তাসহ তার সহযোগি চট্টগ্রাম থেকে আটক চার জনের বিরুদ্ধে রিমান্ডের আবেদন করে পুলিশ। অভিযুক্ত ১৬জন আসামিদের মধ্যে আদালত ভুয়া সেনা কর্মকর্তা পরিচয়দানকারী বিভাষ দেওয়ানকে ২দিন ও রিটেন চাকমা (২২), জ্ঞান লাল চাকমা (২১), স্মৃতি বিকাশ চাকমা (২৬) ও সোহেল চাকমা (২২ কে একদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

আগামী ২৯ মার্চ শুনানির দিন ধার্য্য করে বাকি তিন বৌদ্ধ ভিক্ষুসহ ১১জনকে আসামিদের জেলহাজতে পাঠানোর নির্দেশে দেন। আদালতের আদেশে অভিযুক্তদের জেলহাজতে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন