রাঙামাটির বিলাইছড়ি উপজেলায় নবসৃষ্ট বড়থলি ইউপি’র যাত্রা শুরু

নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নির্দেশনার আলোকে রাঙামাটির বিলাইছড়ি উপজেলায় ৪নং বড়থলি ইউনিয়ন নামের একটি নতুন ইউনিয়নের যাত্রা শুরু হয়েছে। নতুন ইউনিয়নটিতে প্রশাসক ও ১২ জন সদস্য নিয়োগ দিয়েছে সরকার। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের স্মারক নং- স্থাসবি/ইপ/ইউপি-০১/২০০৫(অশা-১)-৩৪৪ তারিখ: ২৪/৬/২০০৪ মূলে নতুন ইউনিয়নটির প্রশাসক ও প্রশাসককে সহায়তার জন্য ১২ জন সদস্য নিয়োগ দেয়া হয়।

স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনের ২০০৯ এর ধারা ১৮(১)(২) অনুযায়ী নবসৃষ্ট ইউনিয়ন পরিষদের নির্বাচন না হওয়া পর্যন্ত ইউনিয়নের দৈনন্দিন কার্যাবলী পরিচালনার নিমিত্তে বিলাইছড়ি উপজেলা বিলাইছড়ি উপজেলা শিক্ষা অফিসারকে প্রশাসক ও প্রশাসকের সহায়তা প্রদানের জন্য ১২ জনকে সদস্য নিয়োগ দেয়া হয়। বিলাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার নূরুল ইসলাম বলেন,আইনের ১৮(১) অনুযায়ী ১২০ দিনের মধ্যে ইউনিয়নটির নির্বাচন অনুষ্ঠিত হবে। কোন কারণে উক্ত সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্ভব নাহলে আরো ৬০ দিন সময় বাড়ানোসহ ১৮০ দিন পর্যন্ত কার্যক্রম চালাতে পারবে প্রশাসক। বিলাইছড়ি উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মো. তাজুল ইসলাম নবসৃষ্ট ইউনিয়নটির প্রশাসকের দায়িত্ব পালন করবে। নং ০৫.৪২.৮৪০০.২০৭.০৬.০৫.২০১৩.৪৪৭-স্থানীয় সরকার বিভাগের ০৪ নভেম্বর ২০১৩খ্রিঃ তারিখের স্থাসবি/ইপ/ইউপি-৬২/০৮/৮৪৬ নং স্মারকের নির্দেশনা মোতাবেক রাঙামাটি পার্বত্য জেলার বিলাইছড়ি উপজেলাধীন ৩নং ফারুয়া ইউনিয়নের ০৮ ও ০৯নং ওয়ার্ডকে বিভক্ত করে ০৪ নং বড়থলি ইউনিয়ন নামে নতুন ই্উনিযনটি গঠন করে।

বাংলাদেশ গেজেটে প্রকাশিত ইউনিয়নটির তফসিলের সীমানা হল- উত্তরে তাংখুইতাং ও তিনবান ছড়া,দক্ষিণে বার্মা,পূর্বে ঠেগা খাল ও পশ্চিমে বান্দরবান জেলার রোয়াংছড়ি,রুমা ও থানছি উপজেলা। জানা যায়,বিগত জাতীয় সংসদ নির্বাচনের আগে স্থানীয় আ.লীগ নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউনিয়নটি গঠনের দাবি জানালে তখন প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের উক্ত ইউনিয়ন পরিষদ গঠনের নির্দেশ দেয়। সেইপ্রেক্ষিতে সীমানা নির্ধারণসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন হওয়ার পর এখন নবসৃষ্ট ইউনিয়নটির যাএা শুরু হয়। প্রাপ্ততথ্যে জানা যায়,ইউনিয়নটির জনসংখ্যা ২৯৪৫,ভোটার সংখ্যা ১৬৭৭ ও পরিবার সংখ্যা ৬৩৮। নবসৃষ্ট ইউনিয়নটি অতি দুর্গম এলাকায়। ওই স্থানের সাথে বিলাইছড়ি উপজেলা এমনকি ফারুয়া ইউনিয়নে যাতায়াত খুবই দুরুহ। ওই এলাকার লোকজনকে ১দিন পায়ে হেঁটে বান্দরবান জেলার রুমায় এসে অবস্থান করে পরদিন রুমা থেকে বান্দরবান হয়ে চন্দ্রঘোনা নতুবা রাঙামাটি এসে বিলাইছড়ি আসতে হয়।

নতুন বড়থলি ইউনিয়ন পরিষদের প্রশাসক হলেন বিলাইছড়ি উপজেলা শিক্ষা অফিসার। এছাড়া প্রশাসককে সহায়তা করার জন্য সরকার কর্তৃক অনুমোদন দেয়া ১২ জন সদস্য হলেন- মঙ্গল কুমার তঞ্চঙ্গ্যা, উরাঙা তঞ্চঙ্গ্যা, হাথোয়াইউ মার্মা, বীরবাহু ত্রিপুরা, উথোয়াই মার্মা, সত্যচন্দ্র ত্রিপুরা, বাদুলা ত্রিপুরা, জাতিরাই ত্রিপুরা, রিলেন মুরং, কাপুতি তঞ্চঙ্গ্যা, চিংসাউ মার্মা ও হাঁচারু ত্রিপুরা। উল্লিখিত ১২ সদস্যের শেষোক্ত তিন জন মহিলা সদস্য।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন