রাঙামাটি বান্দরবান সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

Rangamati brij pic1 copy

স্টাফ রিপোর্টার:

দীর্ঘ চার মাসও সংষ্কার করা হয়নি রাঙামাটি-বান্দরবান সড়কের ঘাগড়ার তালুকদারপাড়া ব্রিজটি। বিচ্ছিন্ন রয়েছে রাঙামাটি-বড়ইছড়ি-রাজস্থলী-বান্দরবান সড়ক যোগাযোগ ব্যবস্থা। বন্ধ হয়ে গেছে সব ধরণের যানবাহন চলাচল। এতে চরম দুর্ভোগ পোহাচ্ছে জনসাধরারণ। স্থানীয়দের পক্ষ থেকে বেইলি ব্রিজটির পুনর্নির্মাণের দাবি উঠলেও কোনো কার্যকর পদক্ষেপ নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কাপ্তাই উপজেলার ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুবিমল তনঞ্চঙ্গা জানান, গত ১৪ এপ্রিল ইসলা কন্সট্রাকশন লিমিটেড’র একটি পণ্যবাহী ভারী ট্টাক রাঙামাটি থেকে রাজস্থলী যাওয়ার সময় ওই বেইলি ব্রিজে উপর দিয়ে উঠলে ট্টাকটিরর ভার সইতে না পেরে ব্রিজটি ভেঙে নিচে দেবে যায়। সেদিন কোন প্রাণহানির ঘটনা না ঘটলেও পাহাড়ি অঞ্চলের মানুষগুলোকে চরম জনদুর্ভোগ পোহাতে হচ্ছে। এপরও ব্রিজটি মেরামতের জন্য সরকারের কেউ কোনো পদক্ষেপ নেয়নি। ফলে রাঙামাটি থেকে বান্দরবান, বড়ইছড়ি, রাজস্থলী, কাপ্তাই সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন এবং বান্দরবান ও রাঙামাটি জেলার যোগাযোগ বন্ধ রয়েছে। পাশাপাশি ওই রাস্তা দিয়ে কৃষকরা নিজেদের উৎপাদিত ফসল ও পণ্য বিক্রি, শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করতে পারছে না। রোগীদের নিয়ে পড়তে হচ্ছে বেকায়দায়।

রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, রাঙামাটি-ঘাগড়া-বড়ইছড়ি-কাপ্তাই-চন্দ্রঘোনা-রাজস্থলী-বাঙালহালিয়া ভায়া বান্দরবান সড়কটির নির্মাণ, মেরামত ও সংস্কারের দায়িত্বে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কন্সট্রাকশন ব্যাটালিয়নের (ইসিবি)। তাই ওই বেইলি ব্রিজটির পুনর্নির্মাণের কাজ করেনি সড়ক ও জনপথ বিভাগ।

এ বিষয়ে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কনট্রাকশন ব্যাটালিয়ন-১৯ (ইসিবি) এর কমান্ডিং কর্মকর্তা লে. কর্নেল মো. তানভির হোসেন জানান, ভেঙ্গে পরা ব্রিজটি সরেজমিনে পর্যবেক্ষণ করা হয়েছে। ব্রিজটি মেরামতের উপযোগী নয়। তাই আরও একটি বিকল্প ব্রিজ নির্মাণ করতে হবে। তার জন্য তাদের কাছে পর্যাপ্ত তহবিল নেই। কিন্তু সড়ক বিভাগ চাইলে খুব অল্প সময়ের মধ্যেই এ কাজটি করতে পারে। তার জন্য লিখিতভাবে সড়ক ও জনপদ বিভাগকে জানানো হয়েছে। তিনি আরও বলেন, রাঙামাটি জেলার কিছু সড়ক মেরামত ও পুনর্নির্মাণের দায়িত্ব তাদের কাছে ন্যস্ত করা হয়েছিল। কিন্তু ২০১৫ সালের সে প্রকল্প জুন মাসেই শেষ হয়েছে। তাছাড়া নতুন কোনো ব্রিজ বা নতুন সড়ক নির্মাণের জন্য তাদের কাছে কোনো বরাদ্দ নেই।

রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আতিক উল্লাহ ভূইয়া জানান, রাঙামাটি জেলায় শহরের ১০ কিমি কাউখালী সংযোগ সড়ক ও বিএনএল সড়ক ছাড়া বাকি সড়কসমূহ ইসিবির হাতে ন্যাস্ত ছিল। তাই তারা বান্দরবান-কাপ্তাই-রাঙামাটি-বড়ইছড়ি-রাজস্থলী সড়কের কাজটি করতে পেরেনি। তবে সম্প্রতি ওই সড়ক সংস্কারে জন্য মন্ত্রনালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে এ বিষয়ে টেন্ডার আহ্বান কারা হবে।

উল্লেখ্য, ১৯৯০ সালে সড়ক ও জনপথ বিভাগ ঘাগড়ার তালুকদারপাড়া উপর এই বেইলি ব্রিজটি নির্মাণ করে। তার পর থেকে একবারও সংষ্কার করা হয়নি ব্রিজটির। তখন ব্রিজটির সর্বোচ্চ ধারণ ক্ষমতা ছিল মাত্র ৩৫ মেট্টিক টন। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষে রজরদারি না থাকার কারণে গত ১৪এপ্রিল ইসলা কন্সট্রাকশন লিমিটেড’র একটি পণ্যবাহী ভারী ট্টাক উঠার কারণে ব্রিজটি ভেঙ্গে যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন