পার্বত্যচুক্তি বাস্তবায়িত না হওয়া পর্যন্ত রাঙ্গামাটি মেডিকেল কলেজ এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের সকল কার্যক্রম স্থগিত করার দাবী

DSC05435

পার্বত্যনিউজ ডেস্ক:
১৭ মে ২০১৪ সকাল ১১ টায়  ঢাকা রিপোর্টার্স ইউনিটির গালটেবিল কক্ষে নাগরিক সমাজের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম চুক্তিযথাযথভাবে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত ছাত্র-ছাত্রী ভর্তিসহ রাঙ্গামাটি মেডিকেল কলেজ এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের সকল কার্যক্রম স্থগিত  রাখার দাবিতে  সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসময় নাগরিক সমাজের পক্ষে সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য পাঠ করেন বিশিষ্ট লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন সাংবাদিক সালিম সামাদ, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, মানবাধিকার কর্মী এ্যাডভোকেট নীলুফার বানু, গবেষক পাভেল পার্থ, চলচ্চিত্রকার রাশেদ রাইন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজীব মীর।

সৈয়দ আবুল মকসুদ বলেন, রাঙ্গামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ স্থাপনের সরকারী এ উদ্যোগে এখন পর্যন্ত স্থানীয় অধিবাসীদের কোন ধরনের মতামত নেওয়া হয়নি।  তিনি সরকারের প্রতি প্রশ্ন রেখে বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি অবাস্তবায়িত রেখে এবং প্রাথমিক, মাধ্যমিক স্তরে শিক্ষার পরিবেশ গুণগতভাবে বিকশিত করার উদ্যোগ না নিয়ে সেখানে এই ধরনের স্থাপনা নির্মাণের উদ্যোগ কতটুকু বাস্তবসম্মত?

সঞ্জীব দ্রং বলেন, আমরা বিশ্ববিদ্যালয় স্থাপনের বিরুদ্ধে নয়। কিন্তু অবশ্যই স্থানীয় জনগণের মতামত নিয়ে এবং তাদের সম্মতি নিয়েই এ কাজ করতে হবে। উপর থেকে জোর করে চাপিয়ে দেওয়া এই নীতি নি:সন্দেহে সুদূরপ্রসারী দুরভিসন্ধি। কেন আজ স্থানীয় জনগণ বিরোধিতা করছে, সেটা বিবেচনা করে স্থানীয় অধিবাসীদের মতামত নিয়েই সরকারের পদক্ষেপ নিতে হবে।

পাভেল পার্থ বলেন, পাহাড়ীরা শিক্ষার বিরুদ্ধে নয়। তবে যতটুকু আমরা জানি পাহাড়ীদের সাথে কোন ধরনের আলোচনা না করেই সরকার রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করার জন্য কার্যক্রম অব্যাহত রেখেছে। সরকারকে অবশ্যই পাহাড়ীদের সমাজ সংস্কৃতি বৈশিষ্ট্যকে সম্মুন্নত রেখে উন্নয়ন করতে হবে।

সালিম সামাদ বলেন, পার্বত্য চট্টগ্রামের আধিবাসীদের উন্নয়নের নামে সবসময়ই উচ্ছেদের শিকার হয়েছে। স্থানীয় অধিবাসীদের মতামত ছাড়াই সরকার এ উদ্যোগ নিয়েছে বলে এখানেও সত্যিকার উন্নয়নের আশঙ্কা রয়েছে।

এছাড়াও সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, পার্বত্য অঞ্চলের জনসাধারণের, বিশেষ করে পাহাড়ী জনগণের প্রবল আপত্তি সত্ত্বেও সরকার এখনও পর্যন্ত একতরফাভাবে পার্বত্য চট্টগ্রামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও রাঙ্গামাটি মেডিকেল কলেজ স্থাপনের কার্যক্রম অব্যাহত রেখেছে। সরকার সবার জন্য শিক্ষা, মানসম্মত শিক্ষা ইত্যাদি কর্মসূচী ঘোষণা করলেও পার্বত্য অঞ্চলে এ জাতীয় কর্মসূচী বাস্তবায়নের ক্ষেত্রে তেমন কোন আন্তরিক উদ্যোগ নেই।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, পার্বত্য চট্টগ্রাম চুক্তি অনুসারে পার্বত্য চট্টগ্রামের জন্য প্রযোজ্য যে কোন আইন প্রনয়ন কিংবা যে কোন গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদের সাথে আলোচনা ও মতামত গ্রহণের বিধান রয়েছে। কিন্তু এই প্রতিষ্ঠানসমূহকে বা এই প্রতিষ্ঠানসমূহের মতামতকে সম্পূর্ণভাবে উপেক্ষা করে পার্বত্য চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় বা মেডিকেল কলেজ স্থাপন করার চেষ্টা করছে সরকার। সংবাদ সম্মেলনে নিন্মলিখিত ৭ দফা দাবী জানানো হয়:

১। পার্বত্য চট্টগ্রামের বিশেষ শাসনব্যবস্থা প্রতিষ্ঠাসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথভাবে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত রাঙ্গামাটি মেডিকেল কলেজ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের সকল কার্যক্রম স্থগিত রাখা।
২। রাঙ্গামাটি মেডিকেল কলেজ, রাঙ্গামাটিতে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তি প্রক্রিয়া বন্ধ করা।
৩। স্বাস্থ্য বিভাগের প্রশাসন ও পরিচালনা উন্নয়নসহ পার্বত্য জেলা ও উপজেলার হাসপাতালসমূহে প্রয়োজনীয় ডাক্তার ও নার্স নিয়োগসহ চিকিৎসা উপকরণ সরবরাহ, ডাক্তারদের আবাসন ও অবকাঠামো উন্নয়নে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা।
৪। পার্বত্য অঞ্চলে একটি প্যারা-মেডিকেল ইনস্টিটিউট স্থাপন করা।
৫। পার্বত্য চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। এলক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানসমূহের অবকাঠামো উন্নয়ন, প্রয়োজনীয় শিক্ষা উপকরণ সরবরাহ ও মানসম্মত শিক্ষক নিশ্চিত করা।
৬। যেসব আদিবাসী গ্রামে সরকারী প্রাথমিক বিদ্যালয় নেই, সেসব গ্রামে প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা।
৭। পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথভাবে বাস্তবায়ন ত্বরান্বিত করা।

এ সংক্রান্ত আরো খবর:

রাঙামাটিতে মেডিকেল কলেজ, রাঙামাটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের ক্ষেত্রে ষড়যন্ত্র করা হলে প্রতিহত করা হবে- সর্বদলীয় ছাত্র ঐক্য

একটি আঞ্চলিক রাজনৈতিক দলের কারণে রাঙামাটিতে মেডিকেল কলেজ স্থাপনের কাজ বাধাগ্রস্ত হচ্ছে- বীর বাহাদুর

রাঙ্গামাটি মেডিকেল কলেজে ২০১৪-১৫ শিক্ষা বর্ষ থেকে ভর্তি

রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ স্থাপনের কার্যক্রম স্থগিত করার দাবীতে জেএসএস’র বিক্ষোভ

পার্বত্যাঞ্চলে সাধারণ মানুষের উচ্চ শিক্ষার পথ রুদ্ধ করার পাঁয়তারা

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন