রাশিয়ার বিরুদ্ধে হামলা করতে ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে আমেরিকা

fec-image

চলমান যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ইউক্রেনকে এবার উন্নত প্রযুক্তির দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনের অবস্থান আরও শক্তিশালী হবে। মার্কিন গণমাধ্যমের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এ বিষয়ের সঙ্গে সম্পৃক্ত বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানানো হয়েছে, ইউক্রেনকে এটিএসিএমএস (আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম) ক্ষেপণাস্ত্র দেওয়া হবে। দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্র ১৯০ মাইলের (৩০০ কিলোমিটার) মধ্যে হামলা চালাতে সক্ষম।

সম্মুখ যুদ্ধে এ ধরনের ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার বিভিন্ন লক্ষ্যে আরও নিখুঁতভাবে হামলা চালাতে সক্ষম হবে কিয়েভ। এদিকে গত শুক্রবার রাশিয়ার নৌবাহিনীর সদর দপ্তরে ইউক্রেনের কমপক্ষে একটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

ওই হামলার পরপরই রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, হামলার পর একজন সেনা নিখোঁজ রয়েছেন। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে পাঁচটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে।

ক্রিমিয়ার বৃহত্তম শহর সেভাস্তপোলের গভর্নর মিখাইল রাজভোজায়েভ সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান, শত্রুর ক্ষেপণাস্ত্র নৌবহরের সদর দপ্তরে আঘাত হেনেছে। ক্ষেপণাস্ত্রের টুকরোগুলো একটি থিয়েটারের কাছে পড়ে রয়েছে উল্লেখ করে স্থানীয় বাসিন্দাদের সেখান থেকে দূরে থাকার আহ্বান জানান তিনি।

তাছাড়া শহরের বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকার জন্যও অনুরোধ জানান গভর্নর। পাশাপাশি নৌ সদর দপ্তরের কাছে থাকা মানুষদের সাইরেনের শব্দ শুনলেই আশ্রয়কেন্দ্রে চলে যাওয়ার পরামর্শ দেন তিনি।

ইউক্রেনের সামরিক বাহিনীর একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, সেভাস্তোপোল বন্দরে স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে। ইউক্রেনকে ব্রিটেন এবং ফ্রান্স এ ধরনের ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে।

এ ধরনের ক্ষেপণাস্ত্র ১৫০ মাইলের মধ্যে আঘাত হানতে সক্ষম। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে, তার দেশকে বেশ কিছু এটিএসিএমএস (আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম) ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হবে।

বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এনবিসি নিউজ এবং দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়। গত বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) এই দুই নেতার মধ্যে সাক্ষাৎ হয়। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে জানানো হয়েছে যে, কয়েক সপ্তাহের মধ্যেই এই অস্ত্রগুলো সরবরাহ করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আমেরিকা, ইউক্রেন, ক্ষেপণাস্ত্র
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন