রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশকে সহযোগিতা করবে মালয়েশিয়া

 

পার্বত্যনিউজ ডেস্ক:

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি নাজিব তুন রাজাক বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা অব্যাহত থাকায় সেখান থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের ব্যাপারে বাংলাদেশকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করবে মালয়েশিয়া।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা হতাশাজনক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। তারা নির্যাতিত হচ্ছে, হত্যা, ধর্ষণ এবং অন্যান্য জাতিগত নিপীড়নের  সম্মুখীন হচ্ছে।

তিনি  ক্রমবর্ধমান রোহিঙ্গা শরণার্থীদের সাহায্য করার জন্য সশস্ত্র বাহিনীর নেতৃত্বে মালয়েশিয়ার মানবিক মিশন উদ্বোধনকালে বলেন, “এটি এমন এক স্থানে এসে পৌঁছেছে যেখানে বাংলাদেশের সরকার আর এককভাবে ক্রমবর্ধমান সংখ্যক মানুষের কল্যাণে কাজ করতে পারছে না।”

পরে তিনি স্বেচ্ছাসেবক এবং ১২ টন খাদ্য এবং আন্যান্য ত্রাণ সামগ্রী নিয়ে সুবংয়ের আরএমএএফ বেস থেকে রয়্যাল মালয়েশিয়ার বিমানবাহিনী এ৪০০এম বিমানের ৩৫ ১এম৪ইউ এর বাংলাদেশের চট্টগ্রামে যাত্রা হওয়া প্রত্যক্ষ করেন।

বর্তমানে বাংলাদেশে ৫ লাখ রোহিঙ্গা শরনার্থী রয়েছে, চলমান সহিংসতার কারণে আরো সাড়ে ৩ লাখ এর সাথে যুক্ত হতে পারে ধারণা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

তিনি রোহিঙ্গাদের প্রতি মানবিক প্রচেষ্টার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান এবং বলেন, শরণার্থীদের সাহায্য করার জন্য আরো কি পদক্ষেপ গ্রহণ করা যায় তা নিয়ে ঢাকায় দুই দেশের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হবে।

ড. নাজিব বলেন, তিনি আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা করার পরিকল্পনা করছেন।

তিনি জানান, মানবিক মিশনের অংশ হিসেবে উদ্বাস্তুদের প্রয়োজন চিহ্নিত করতে সশস্ত্র বাহিনী একটি টীমকে ঢাকায় পাঠাবে।

সেনাবাহিনীর প্রধান জেন তানশ্রী রাজা মোহামেদ আফান্দি রাজা মোহাম্মদ নূর বলেন যে, একটি সামরিক ফিল্ড হাসপাতাল দল বাংলাদেশ পাঠাতে প্রস্তুতি নেয়া হচ্ছে।

তিনি বলেন, “আমরা কি ধরনের সাহায্য প্রয়োজন তা জানতে চাই, যাতে আমরা যথাসময়ে তা প্রদান করতে পারি”।

উপ-প্রধানমন্ত্রী ড. আহমদ জাহিদ হামিদি বলেছেন যে, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে এবং এই সমস্যাটির সমাধান করার জন্য বিশ্বশক্তি সমূহের সাথে ভূমিকা পালন করতে চায় মালয়েশিয়া।

প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক প্রসঙ্গে ড. আহমদ জাহিদ বলেন, “আমি তাঁর কাছে (নাজিব) বলেছি ….এটা নয় যে আমরা বিশ্ব শক্তি বা ডোনাল্ড ট্রাম্পকে সাহায্য করার জন্য বলতে চাই বরং আমরা সচেতনতা তৈরি করতে চাই।”

বারানামা রিপোর্ট করেছে যে, গত রোববার এস এম আগাম আল উলুম আল-সিরিয়ির ৮০ তম বার্ষিকী উদযাপনের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপপ্রধানমন্ত্রী বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের উপর অমানবিক কর্মকাণ্ড অবিলম্বে থামানো নিশ্চিত করার জন্য আমরা পরাশক্তির সাথে কিছু করতে চাই।”

ঘটনাস্থলে, ড. আহমদ জাহিদ স্কুলটির নতুন ভবন, সরকারি গান ও পতাকা উদ্বোধন করেন।

তিনি স্কুলটির মেরামতের জন্য অতিরিক্ত একটি ৩ মিলিয়ন রিংগিত বরাদ্দ ঘোষণা করেন এবং একটি ভ্যান ক্রয়ের জন্য ব্যক্তিগত অনুদান দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন