ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর রোয়াংছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের ডিজিটাল ল্যাব উদ্বোধন স্থগিত

R pic 2.6.16
রোয়াংছড়ি প্রতিনিধি :

ডিজিটfল বাংলদেশ গড়ার লক্ষে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব প্রকল্পের আওতায় পার্বত্য বান্দরবানে রোয়াংছড়ি উপজেলার সরকারি উচ্চবিদ্যালয়কে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ উদ্বোধনটি স্থগিত করা হয়েছে।

জানা গেছে আগামী ১২ জুন ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য ও বিজ্ঞান প্রযুক্তি দ্বারা শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব প্রকল্প ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ উদ্বোধন করার কথা ছিল। কিন্তু রমজান মাসে বিদ্যালয়ে সরকারি ছুটি থাকায় এ কর্মসূচীটি স্থগিত করা হয়েছে বলে জানা গেছে। দীর্ঘ দিনে সাফল্য সাথে অর্জন করায় রোয়াংছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর শুভ উদ্বোধন করা সুযোগ হয়েছে বলে আশা ব্যক্ত করেন সংশ্লিষ্টরা।

উপজেলা আ’লীগ নেতা সূত্রে জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব প্রকল্পে বান্দরবান পার্বত্য জেলার বান্দরবান সদর উপজেলার লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, থানচি, রুমা, রোয়াংছড়ি ৭টি উপজেলার মধ্যে যাচাই বাছাই করে রোয়াংছড়ি উপজেলাকে নেয়া হচ্ছে বলে জানান সংশ্লিষ্ট নেতাদের। জাতি বর্ণ নির্বিশেষে সুশিক্ষা অর্জনে এ প্রকল্প হাতে নিয়ে বাস্তবায়িত করা হচ্ছে বলে জানা গেছে।

রোয়াংছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক বোধিচন্দ্র তঞ্চঙ্গ্যা বলেন, আসলে সৌভাগ্যের ব্যাপার দুর্গম এলাকা নিয়ে সরকার সমমানের শিক্ষায় মাননোয়নের লক্ষে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পার্বত্য এলাকার পাহাড়ীদের জন্য বিভিন্ন পর্যায়ে সমস্যা ছিল। এতে লক্ষ রেখে শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ব্যবস্থায় উন্নয়নে ছোঁয়ায় লেগেছে পার্বত্য এলাকার। পার্বত্য পাহাড়ী এলাকার মধ্যে শিক্ষকরা থাকতে চায় না। স্কুলের ছাত্র-ছাত্রীদের থাকলেও শিক্ষক সংখ্যায় কম থাকায় পাঠ দানের ক্ষেত্রে সমস্যা হয়েছে। এ বিদ্যালয়ের ৬ শতাধিক ছাত্র-ছাত্রী আছে। শিক্ষা মানোন্নয়ন করতে গেলে পর্যাপ্ত শিক্ষক প্রয়োজন বলে মনে করেন বোধিচন্দ্র তঞ্চঙ্গ্যা।

এলাকার সচেতন ব্যক্তিরা বলেন, দেশের মধ্যে পার্বত্য এলাকা সমস্ত দিকে পিছিয়ে রয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, রাস্তা ঘাট মানন্নোয়নের ঘাটতি রয়েছে। উচ্চ বিদ্যালয়টি সরকারি হলেও শিক্ষক পর্যাপ্ত না থাকায় ছাত্র-ছাত্রীরা বিভিন্ন ধরণের সমস্যা সম্মুখীন হয়েছে। স্কুলে ছাত্র-ছাত্রীর সংখ্যা ৬শতাধিক। শিক্ষক সরকারি ভাবে আছে ৩ জন, পার্বত্য জেলা পরিষদের পরিচালনায় খন্ডকালীন ৩ জন শিক্ষক, মোট ৬জন শিক্ষক দিয়ে স্কুলে পাঠ দান পরিচালিত হচ্ছে। ৬শতাধিক ছাত্র-ছাত্রীদেরকে পড়ানো ৬ জনে শিক্ষক দিয়ে কষ্টকর। দূরান্তের শিক্ষককে না দিয়ে স্থানীয় শিক্ষক নিয়োগ করে দিলে স্কুলে পাঠ দানে সুবিধা হবে মনে করেন তারা। রোয়াংছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের পর্যাপ্ত শিক্ষক নিয়োগের ব্যবস্থা গ্রহণের জন্য সরকার কাছে দাবি জানান সচেতন মহল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন