লক্ষ্মীছড়ির ১১টি কেন্দ্রের মধ্যে ৫ টি ঝুকিঁপূর্ণ: শুকনাছড়ি ভোট কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার

upazila-election-logo
উপজেলা প্রতিনিধি, লক্ষ্মীছড়ি:

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় ১১টি ভোট কেন্দ্রের মধ্যে ৫টি  ঝুকিঁপূর্ণ বলে জানা গেছে। উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, লক্ষ্মীছড়ি উপজেলায় মোট ভোটার ১৫ হাজার ৯’শ ৫ জন। তার মধ্যে পুরুষ ভোটার ৮হাজার ২’শ ৭৭জন এবং মহিলা ভোটার ৭ হাজার ৬’শ ৩০ জন। লক্ষ্মীছড়ি ইউনিয়নে ৭ হাজার ১’শ ৬৪ জন, দুল্যাতলী ইউনিয়নে ৪ হাজার ৪’শ ৭৯ জন ও বর্মাছড়ি ইউনিয়নে ৪ হাজার ৩’শ ৭০জন ভোটার রয়েছে। ৫৭টি কক্ষ নিয়ে মোট ভোট কেন্দ্র ১১টি।

লক্ষ্মীছড়ি ইউনিয়নে ৪টি দুল্যাতলী ইউনিয়নে ৩টি ও বর্মাছড়ি ইউনিয়নে ৪ টি কেন্দ্র রয়েছে। কেন্দ্র গুলো হলো লক্ষ্মীছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (২,৭৪৪ জন), মংহলা পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,৯৯৯ জন), শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (৮২৪ জন), যতিন্দ্র কার্বারী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,৬০১ জন), দুল্যাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,০৭২ জন), জারুলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,৩২৩ জন), দেওয়ান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় (২,০৮৪জন), বর্মাছড়ি জুনিয়র হাইস্কুল (৫৯৫ জন), কুতুপছড়ি বে-সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,৬৮৭ জন), মুক্তাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (১,০৯৭ জন) ও ফুত্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (৯৯১ জন)। এর মধ্যে ঝুকিপূর্ণ কেন্দ্র হলো লক্ষ্মীছড়ি ইউনিয়নের শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং বর্মাছড়ি ইউনিয়নের কুতুপছড়ি বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফুত্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বর্মাছড়ি জুনিয়র হাইস্কুল ও মুক্তাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

ঝুঁকিপূর্ণ কেন্দ্র গুলোর সাথে সড়ক যোগাযোগ ব্যবস্থা নেই। পাঁয়ে হেঁটে যাওয়া ছাড়া বিকল্প কোন পথ নেই। ভোট গ্রহনের সাথে জড়িত প্রিজাইডিং অফিসার, সহকারি প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার সহ নিরাপত্তা বাহিনী ও সংশ্লি¬ষ্ট সকলেই ঝোঁপ-জঙ্গল, উচুঁ-নিচু, পাহাড়-পর্বত পাড়ি দিয়ে সেখানে যেতে হবে। সহকারি রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শওকত ওসমান জানান, প্রত্যান্ত এলাকায় শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় একটি কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে। বাকি কেন্দ্র গুলোতে আগের মতই পায়ে হেঁটে যেতে হবে বলে তিনি  জানান।

এদিকে ভোটার হিসেবে করে জানা যায়, বর্মাছড়ি ইউনিয়নে ৩টি কেন্দ্রসহ  লক্ষ্মীছড়ি ইউনিয়নের শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, যতিন্দ্র কার্বারী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুল্যাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দেওয়ান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ৭টি কেন্দ্রে মোট ভোটার ৯ হাজার ৮’শ ৯৮ জন যা সম্পুর্ন উপজাতীয় ভোটার। শুধু মাত্র লক্ষ্মীছড়ি সরকারি প্রাথমিক  বিদ্যালয়, মংহলা পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জারুলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাহাড়ি-বাঙ্গালি মিলে এখানে মোট ভোটার রয়েছে প্রায় ৬ হাজার ৬’শ ভোটার। ধারণা করা হচ্ছে এই তিন কেন্দ্র মিলে সাড়ে ৩ থেকে ৪ হাজার ভোটার রয়েছে বাঙ্গালি। তবে এর মধ্যে সরকারি চাকুরী জিবী, আনসার ভিডিপি রয়েছে যারা নির্বাচনী দায়িত্ব পালনে থাকলে ভোট দেয়ার সুযোগ থেকে বঞ্চিত হন। ২৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার এখানে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।  

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন