লক্ষ্মীছড়ি বিআরডিবি’র পল্লী প্রগতি প্রকল্পে ৮ লাখ টাকা ঋণ বিতরণ

PKeKRZস্টাফ রিপোর্টার:

খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিআরডিবি উপজেলা কার্যালয়ের মাধ্যমে পল্লী প্রগতি প্রকল্প হতে ২টি সমিতি ও ২জন একক ঋণ গ্রহীতাসহ মোট ৩১জন সদস্য’র মাঝে পর্যায়ক্রমে ৭লাখ ৯০ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে বলে জানা গেছে।

গত ১১ মার্চ বুধবার ১ নং লক্ষ্মীছড়ি ইউনিয়নের চেঙ্গী মুখ পাড়া এলাকায় ১৯জন পুরুষ  সদস্য’র মাঝে ৩০হাজার টাকা হারে ৫লাখ ৭০হাজার টাকা ঋণ বিতরণ করা হয়। পল্লী প্রগতি প্রকল্পের উপজেলা ঋণ মঞ্জুরী কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার প্রত্যেক সদস্য’র হাতে সরাসরি এ ঋণের নগদ অর্থ তুলে দেন। চেংগী মুখ পাড়া পুরুষ দলের সভাপতি সুরেশ চাকমা ও দলের ম্যানেজার প্রশেন চাকমাসহ আরো ১৭জন সদস্য এ ঋণের টাকা গ্রহণ করেন।

এসময় উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মো: সফিউল আলম, উপজেলা কৃষি কর্মকর্তা মো: সফিকুল ইসলাম ভুইয়া ও পল্লী প্রগতি প্রকল্পের মাঠ সংগঠক মো: মোবারক হোসেন  উপস্থিত ছিলেন। গত বছর উক্ত সমিতির ১৯জন সদস্য ২৫হাজার টাকা হারে ঋণ গ্রহণ করে যথা সময়ে পরিশোধ করেছেন।

এদিকে বেলতলী পাড়া পল্লী প্রগতি প্রকল্প পুরুষ দলের ১০ জন সদস্য’র মাঝে ১৫হাজার টাকা হারে ১লাখ ৫০হাজার টাকা এবং আরো ২জন একক সদস্য’র মাঝে ৩৫হাজার টাকা হারে ৭০হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে বলে জানা গেছে।

পল্লী প্রগতি প্রকল্পের উপজেলা ঋণ মঞ্জুরী কমিটির সদস্য সচিব পল্লী উন্নয়ন অফিসার মো: সফিউল আলম জানান, ঋণ আদায় এবং বিতরণ করা এটা আমাদের নিয়মিত প্রক্রিয়া। পুরো বছর জুড়েই সরকারের তরফ থেকে লক্ষ্য মাত্রা দেয়া থাকে সেই আলোকেই ধারাবাহিক ভাবে আদায় ও ঋণ বিতরণ করা হয়।

তিনি বলেন, পল্লী প্রগিতি প্রকল্পে ফেব্রুয়ারি মাসে আসল এবং সার্ভিস চার্জ মিলে ৪লাখ ১হাজার ৫৮ টাকা আদায় হয়েছে। ঋণ আদায়ের হার সন্তোষজনক বলে তিনি জানান। অন্যান্য প্রকল্পের কাজও স্বাভাবিক ভাবে এগিয়ে চলছে। সম্প্রতি দরিদ্র ৫ জন বীর মুক্তিযোদ্ধাদের মাঝে ১লাখ ১০হাজার টাকা ঋণ বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন