শান্তকে ইতিহাস গড়া জয়ে কৃতিত্ব দিচ্ছেন লিটন

fec-image

আফগানিস্তানকে ৫৪৬ রানে হারিয়েছে বাংলাদেশ। রানের বিবেচনায় এটি টেস্ট ইতিহাসে বাংলাদেশের সবচেয়ে বড় জয়। এর আগে টাইগারদের সবচেয়ে বড় জয় ছিল ২২৬ রানে। ২০০৫ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে। শুধু তাই নয়, ১৪৬ বছরের টেস্ট ইতিহাসে রানের দিক থেকে তৃতীয় সর্বোচ্চ রানের জয় পেয়েছে বাংলাদেশ। ১৯৩৪ সালের পর এটাই সবচেয়ে বড়।

৬৬২ রানের লক্ষ্যে খেলতে নেমে আফগানিস্তান অলআউট হয় মাত্র ১১৫ রানে। সর্বোচ্চ ৩০ রান আসে রহমের ব্যাট থেকে। আর কোনো ব্যাটার বিশের ঘর পেরোতে পারেনি। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন তাসকিন। ৩ উইকেট নেন শরিফুল।

স্বাগতিকদের রেকর্ড ব্যবধানে জয়ের কৃতিত্ব নাজমুল হোসেন শান্তকে দিচ্ছেন অধিনায়ক লিটন দাস। বাংলাদেশের বিশাল জয়ে ম্যাচ-সেরা হয়েছেন জোড়া সেঞ্চুরি করা শান্ত। বাংলাদেশের এই বাঁহাতি ব্যাটার করেছেন ২৭০ রান। আর আফগানরা এই টেস্টে করেছে ২৬১ রান। এতে অধিনায়কের প্রশংসাও আদায় করে নিয়েছেন শান্ত।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘যেভাবে তারা পুরো ম্যাচে খেলেছে, তাতে আমি ভীষণ খুশি। এত গরমে তা সহজ ছিল না। কৃতিত্ব আমাদের ব্যাটারদের, বিশেষ করে শান্ত। দুই ইনিংসেই সে দারুণ ব্যাটিং করেছে।’

প্রায় ৪ বছর আগে আফগানিস্তানের বিপক্ষে টেস্টে প্রথম দেখাতেই বাজেভাবে হেরেছিল বাংলাদেশ। দলটির বিপক্ষে দ্বিতীয় দেখাতে সেই প্রতিশোধ নিল টাইগাররা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইতিহাস, জয়, বাংলাদেশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন