ইতিহাসে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে থাকছে না উইন্ডিজ

fec-image

আন্তর্জাতিক ওয়ানডের যাত্রা শুরু হয়েছিল ১৯৭১ সালের ৫ জানুয়ারি অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে। এর চার বছর পর ১৯৭৫ সালে ইংল্যান্ডে বসে ওয়ানডে বিশ্বকাপের আসর। প্রথম আসরেই চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।

পরের আসরের শিরোপাও তারাই দখল করে। সেই মহাপরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজ দলের এখন এতটাই করুণ অবস্থা যে, আসন্ন ওয়ানডে বিশ্বকাপে তারা খেলতেই পারবে না!

শনিবার ১ জুলাই) বাছাইপর্বে স্কটল্যান্ডের কাছে ৭ উইকেটের বড় পরাজয়ে উইন্ডিজের বিশ্বকাপের মূলপর্বে খেলার আশা শেষ হয়ে গেল। বাছাইপর্বে টিকে থাকতে হলে সুপার সিক্সের তিনটি ম্যাচই তাদের জিততে হতো। এরপর তাকিয়ে থাকতে হতো অন্য দলগুলোর দিকে। কিন্তু যে স্কটল্যান্ড এর আগে কখনই ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারেনি, তাদের কাছে হেরেই বিশ্বকাপে খেলার আশা শেষ হয়ে গেল উইন্ডিজের।

হারারে স্পোর্টস গ্রাউন্ডে আজ শনিবার সুপার সিক্সের ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে চরম বিপর্যয়ে পড়েছিল উইন্ডিজ। কোনোমতে ৪৩.৫ ওভার পর্যন্ত ব্যাট করে ১৮১ রানে অল-আউট হয়। ব্রেন্ডন ম্যাকমুলান নেন ৩ উইকেট।

২৩ বছর বয়সী এই স্কটিশ অল-রাউন্ডার পরে ব্যাট হাতে ক্যারিবিয়ানদের ভূগিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৪৫ রান করেছেন জেসন হোল্ডার। এছাড়া রোমারিও শেপার্ড করেন দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান। তাদের পাঁচ ব্যাটার দুই অংক ছুঁতে পারেননি।
রান তাড়ায় নেমে প্রথম বলেই উইকেট হারিয়েছিল স্কটল্যান্ড।

কিন্তু ক্ষণিকের সেই আনন্দ দ্রুতই উইন্ডিজের জন্য দুঃস্বপ্নে পরিণত হয়। দ্বিতীয় উইকেটে ১২৫ রানের জুটি গড়ে ম্যাচ বের করে নেন ম্যাথু ক্রস আর ব্রেন্ডন ম্যাকমুলান। দুজনের মাঝে ম্যাকমুলান ১০৬ বলে ৮ চার ১ ছক্কায় ৬৯ রান করেন। আর ক্রস অপরাজিত থাকেন ১০৭ বলে ৭ চার ৭৪ রানে। অধিনায়ক রিচি বেরিংটনকে (১৩*) নিয়ে তিনি ৩৯ বল হাতে রেখেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। অল-রাউন্ড নৈপূণ্যে ম্যাকমুলানের হাতেই উঠেছে ম্যাচসেরার পুরস্কার।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইতিহাস, উইন্ডিজ, ওয়ানডে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন